সাভারস্থানীয় সংবাদ

এ এক অনন্য সেনাবাহিনী; করোনা প্রতিরোধে সাভার সেনানিবাস

ঢাকা অর্থনীতি ডেস্ক:  মাননীয় প্রধানমন্ত্রীর ৩১ দফা নির্দেশনা এবং সেনাবাহিনী প্রধানের ১৬ দফা নির্দেশনা বাস্তবায়নের লক্ষ্যে ৯ পদাতিক ডিভিশন  সাভারের সেনাসদস্যগন নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। এ লক্ষ্যে গত ২৪ মার্চ ২০২০ তারিখ ৯ পদাতিক ডিভিশনের বিভিন্ন ইউনিট সমুহ ঢাকা (সাভার, ধামরাই, কেরানীগঞ্জ, দোহার, নবাবগঞ্জ), নারায়ণগঞ্জ, নরসিংদী, গাজীপুর, মানিকগঞ্জ, শরীয়তপুর, মাদারীপূর, ফরিদপুর, মুন্সীগঞ্জ এর দায়িত্বপূর্ণ এলাকায় মোতায়েন করা হয়। সেনাসদস্যরা দায়িত্বপূর্ণ এলাকায় অসামরিক প্রশাসনের সাথে সমন্বয়পূর্বক তাদের উপর অর্পিত দায়িত্ব অত্যন্ত বিচক্ষণতার সাথে বিরামহীনভাবে পালন করে যাচ্ছেন। ডিভিশনের উর্দ্ধতন কর্মকর্তাগন নিয়মিত দায়িত্বপূর্ণ এলাকা পরিদর্শন এবং স্থানীয় প্রশাসনের সাথে সমন্বয়সাধন পুর্বক বিভিন্ন নির্দেশনা প্রদান করছেন। ইতিমধ্যে দায়িত্বপূর্ণ এলাকার মানিকগঞ্জ, নারায়ণগঞ্জ, গাজীপুর, নরসিংদী ও মাদারীপূর জেলাকে লগ ডাউন ঘোষনা করা হয়েছে। উক্ত লক ডাউন কর্মসূচী বাস্তবায়নে সেনাবাহিনী অত্যন্ত ধৈর্য্যের সাথে তাদের বিচচ্ছক্ষণা, কর্মনিষ্ঠা, জনগনের প্রতি তাদের শ্রদ্ধা, আন্তরিকতা ‌ও বিচারবুদ্ধির চুড়ান্ত প্রয়োগের মাধ্যমে তারা নিরলসভাবে কাজ করে যাচ্ছেন।

মোতায়েনের পর থেকে ৯ পদাতিক ডিভিশনের সেনাসদস্যরা দায়িত্বপূর্ণ এলাকায় ভূক্তভোগী সাধারণ মানুষের মাঝে ত্রান সামগ্রী বিতরণ, চিকিৎসা সহায়তা প্রদানসহ জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে দায়িত্বপূর্ণ এলাকার সড়ক, মহাসড়ক, হাট বাজার এবং জনবহুল স্থানসমুহে মাইকিং, পোষ্টারিং, ব্যানার, ফ্যাষ্টুন প্রদর্শনসহ নানা মুখী কার্যক্রম অব্যাহত রেখেছেন। ইতিমধ্যেই ৯ পদাতিক ডিভিশনের পক্ষ থেকে প্রায় ৭০০০টি পরিবারের মধ্যে ত্রান সামগ্রী (শুকনা ও তাঁজা রশদ) বিতরণ করা হয়েছে। দেশ প্রেমিক সেনাসদস্যগন নিজেরাই কাঁধে বহন করে ত্রান সামগ্রী জনগনের বাড়ী পৌছে দিয়ে অনন্য উদাহরণ সৃষ্টি করেছেন।

এছাড়াও চিকিৎসার সাথে সংশ্লিষ্ট ব্যক্তিদের স্বাস্থ্য সুরক্ষায় বিপুল পরিমান মাস্ক, হ্যান্ড গ্লোভস, পিপিই, সাবান, হ্যান্ড স্যানিটাইজার, হেস্কিসল ইত্যাদি উপকরনাদি বিতরণ করা হয়েছে। সাধারণ মানুষের মধ্যে সচেতনতা তৈরীর জন্য দায়িত্বপূর্ণ এলাকার বিভিন্ন গুরুত্বপূর্ণ/দৃশ্যমান স্থান সমুহে বিপুল সংখ্যক লিফলেট বিতরণ/স্থাপনের ফলে জনগনের মধ্যে সচেতনতা তৈরীতে ইতিবাচক ভূমিকা রাখছে। এছাড়াও সেনাসদস্যরা দায়িত্বপূর্ণ এলাকার সকল বাজার পরিদর্শন এবং কোয়ারেন্টাইন ব্যক্তিদের বাড়ী পরিদর্শন করে করোনা পরিস্থিতির উপর তীক্ষ্ণ নজর রাখছেন। শুধু তাই নয় জনগনের স্বাস্থ্য সুরক্ষার দিক বিবেচনা রেখে দায়িত্বপূর্ণ এলাকার বিভিন্ন স্থানে জনগনের মাঝে চিকিৎসা সহায়তা প্রদান এবং Kষধ বিতরণ করা হয়েছে। দেশমার্তৃকার এ দূর্যোগ মুহুর্তে সাভার সেনানিবাসের নিবেদিত প্রাণ সেনাসদস্যগন দেশপ্রেম, আত্নত্যাগ ও সেবার যে অসামান্য নজির স্থাপন করে চলেছেন তা নিঃসন্দেহে আপামর জনগনের শ্রদ্ধা, ভালোবাসা ও সম্মান অর্জন করে নিয়েছে।

Related Articles

Leave a Reply

Close
Close