দেশজুড়েপ্রধান শিরোনাম

‘গায়েবি মামলা’র তথ্য সংগ্রহ করবে বিএনপি

ঢাকা অর্তনীতি ডেস্ক: এত দিন ধরে কেবল সারা দেশে নেতা-কর্মীদের নামে ‘গায়েবি’ মামলা, গ্রেপ্তার এবং আসামির সংখ্যা কত, সে হিসাব রাখছিল বিএনপির কেন্দ্রীয় দপ্তরের একটি সেল। এবার এসব মামলার বাদী, তদন্তকারী কর্মকর্তার নাম-পরিচয় এবং সে সময়ে সংশ্লিষ্ট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাসহ (ওসি) জেলা ও মহানগর পুলিশের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাদের তথ্য সংগ্রহ করবে বিএনপি।

এ বিষয়ে বিএনপির কেন্দ্রীয় দপ্তর থেকে সারা দেশে দলের সব সাংগঠনিক জেলা ও মহানগর কমিটির সভাপতি ও সম্পাদকদের চিঠি পাঠানো হয়েছে।

দলীয় সূত্র জানিয়েছে, বাংলাদেশে আগামী জাতীয় নির্বাচন অবাধ ও সুষ্ঠু করার প্রক্রিয়া নিশ্চিত করতে নতুন ভিসা নীতি ঘোষণার করেছে যুক্তরাষ্ট্র। এরপর সৃষ্ট রাজনৈতিক প্রেক্ষাপটে বিএনপি খুন, গুম, মিথ্যা ও গায়েবি মামলার সঙ্গে সংশ্লিষ্ট পুলিশ কর্মকর্তাদের তথ্য সংগ্রহের উদ্যোগ নিয়েছে। এর নাম দেওয়া হয়েছে ‘বিএনপি ইনফো সেল’।

গত ১৮ মে বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীর নামে চিঠিটি পাঠানো হয় দলের জেলা নেতাদের কাছে। চিঠিতে বলা হয়, ‘বিএনপি এবং এর অঙ্গসংগঠনসমূহের নেতা-কর্মীদের বিরুদ্ধে খুন, গুম, মিথ্যা ও গায়েবি মামলাসংক্রান্ত প্রয়োজনীয় তথ্য সংগ্রহের লক্ষ্যে একটি সেল গঠন করা হয়েছে। এই সেলের সুষ্ঠু কার্যক্রমের লক্ষ্যে এ–সংক্রান্ত নিম্নবর্ণিত তথ্যাদি প্রয়োজন।’

চিঠিতে চার শ্রেণির কর্মকর্তাদের তথ্য চাওয়া হয়েছে। প্রথমত, খুন, গুম, মিথ্যা ও গায়েবি মামলা যখন দায়ের করা হয়, সে সময় সংশ্লিষ্ট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার নাম ও পরিচয় চাওয়া হয়। এরপর চাওয়া হয়েছে ওই সময়ের সংশ্লিষ্ট সার্কেল সহকারী পুলিশ সুপার, অতিরিক্ত পুলিশ সুপার (মহানগর পুলিশের ক্ষেত্রে সহকারী কমিশনার, অঞ্চল) এবং পুলিশ সুপারের (মহানগর পুলিশের ক্ষেত্রে উপকমিশনার, ডিসি) নাম-পরিচয়। এ ছাড়া ‘মিথ্যা ও গায়েবি’ মামলা রুজুকারী এবং এসব মামলার তদন্তকারী কর্মকর্তার নাম-পরিচয়সহ তথ্য পাঠানোর নির্দেশনা দেওয়া হয়।

চিঠিতে উল্লেখ করা হয়, এই কার্যক্রম তদারকির জন্য ‘কন্ট্রাক্ট পারসন’ হিসেবে সালাহউদ্দিন খানকে মনোনীত করা হয়েছে। তিনি পুলিশের অবসরপ্রাপ্ত কর্মকর্তা। বর্তমানে সালাহউদ্দিন খান জাতীয়তাবাদী কৃষক দলের কেন্দ্রীয় কমিটির সদস্য এবং পাবনার সাঁথিয়া উপজেলা বিএনপির জ্যেষ্ঠ সহসভাপতি পদে রয়েছেন।

বিএনপির কেন্দ্রীয় দপ্তরের দায়িত্বশীল সূত্র জানিয়েছে, ২০১৪ সালে সারা দেশে মামলা, গ্রেপ্তার বেড়ে গেলে কেন্দ্রীয় দপ্তরের অধীন মামলা ও তথ্য সংরক্ষণে একটি সেল গঠন করেছিল। সালাহউদ্দিন খান এই সেলে ‘মামলা ও তথ্য সংরক্ষণ’ কর্মকর্তা হিসেবে কাজ করেন। এই সেলের তথ্য অনুযায়ী, সারা দেশে বিএনপির নেতা-কর্মীদের বিরুদ্ধে মামলার সংখ্যা ১ লাখ ১১ হাজার ৬৫৮। এখন আগামী সংসদ নির্বাচন সামনে রেখে ‘বিএনপি ইনফো সেল’ নামে নতুন একটি সেল গঠন করা হলো।

এ বিষয়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী প্রথম আলোকে বলেন, ‘এটা তো আমরা এখন সভা-সমাবেশেও বলছি, কোথাও হামলা হলে, মারধর করলে—ছবি তুলে ও ভিডিও করে আগে ফেসবুকে দাও। এরপর আমাদের কাছে পাঠাও, আমরা সঠিক জায়গায় পৌঁছে দেব।’

Related Articles

Leave a Reply

Close
Close