বিশ্বজুড়ে

জম্মু-কাশ্মীরে কড়া নিরাপত্তার মধ্যেই চলছে ঈদ উদযাপন

ঢাকা অর্থনীতি ডেস্কঃ কড়া নিরাপত্তার মধ্যেই ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরে পবিত্র ঈদুল আজহা উদযাপন করছে মুসলিম সম্প্রদায়। ভারতীয় সংবাদমাধ্যম এই সময়’র খবর অনুযায়ী সোমবার ঈদুল আজহাকে ঘিরে নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হয়েছে গোটা কাশ্মীর উপত্যকাকে।

ঈদের বিশেষ নমাজের পর কোথাও কোথাও অশান্তি দেখা দিতে পারে বলে খবর রয়েছে নিরাপত্তা বাহিনীর কাছে। তাই একদিকে মানুষকে ঈদের নমাজ পড়তে দেওয়ার ব্যবস্থা করে দেওয়া, অন্যদিকে শান্তি-শৃঙ্খলা বজায় রাখাই এখন চ্যালেঞ্জ প্রশাসনের সামনে।

বড় মসজিদগুলোতে ঈদ উপলক্ষ্যে বহু মানুষের জমায়েত করতে দিচ্ছে না প্রশাসন। স্থানীয় মসজিদেই সবাইকে নমাজ পড়ার নির্দেশ দেওয়া হয়েছে। শ্রীনগরসহ বেশ কিছু এলাকায় অব্যাহত রয়েছে ১৪৪ ধারা। গেল ৫ আগস্ট জম্মু-কাশ্মীরকে কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করার পর থেকে থেকে টানা ৫ দিন অবরুদ্ধ ছিল গোটা উপত্যকা।

শনিবার কারফিউ কিছুটা শিথিল করা হলেও রবিবার মধ্যরাতে আবারও কড়াকড়ি আরোপ করে কর্তৃপক্ষ। নিষিদ্ধ করা হয়েছে বড় ধরনের কোনও জমায়েত বা সমাবেশ। বন্ধ রয়েছে দোকানপাট, মোবাইল নেটওয়ার্ক ও ইন্টারনেট যোগাযোগ।

ঈদুল আজহার আগের দিনে শ্রীনগরের পশু বাজারে বেশ কিছু ভেড়া আসে, কিন্তু কেনার লোক নেই।

ছুটির দিনেও খোলা ব্যাংক থেকে শুকনো মুখে বেরিয়ে এলেন হাবাকের বাসিন্দা আব্দুল গফ্ফর। বললেন, ‘পকেটে একটা টাকাও নেই। ঈদে ছেলেমেয়েদের নতুন জামাকাপড় কিনে দিতে হয়। কিন্তু আমার এখন চিন্তা- খাব কী!’

Related Articles

Leave a Reply

Close
Close