আশুলিয়াদেশজুড়েপ্রধান শিরোনামসাভার

জাবির অধ্যাপক ও নাট্যকার আফসার আহমেদ আর নেই

ঢাকা অর্থনীতি ডেস্কঃ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের অধ্যাপক ও বিশিষ্ট নাট্যকার আফসার আহমেদ আর নেই।

শনিবার (৯ অক্টোবর) দুপুর দুইটার দিকে জাতীয় হৃদরোগ ইনস্টিটিউটে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি।

বিষয়টি নিশ্চিত করেন বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের সভাপতি অধ্যাপক ড. সোমা মুমতাজ। তিনি বলেন, ‘আফসার স্যার আমাদের ছেড়ে চলে গেছেন। আর কিছুক্ষণ পর তার মরদেহ বিশ্ববিদ্যালয়ের পৌঁছাবে। এশার নামাজের পর ক্যাম্পাসে তার জানাজার নামাজ হতে পারে।’

অধ্যাপক ড. আফসার আহমেদ ১৯৫৯ সালের ৩০ সেপ্টেম্বর মানিকগঞ্জ জেলার সিঙ্গাইর উপজেলার উত্তর জামশা গ্রামে জন্মগ্রহণ করেন।

জাবির বাংলা ভাষা ও সাহিত্য বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর উভয় পরীক্ষায় প্রথম শ্রেণিতে প্রথম স্থান অধিকার করেন বিশ্ববিদ্যালয়ের ৭ম ব্যাচের শিক্ষার্থী আফসার আহমেদ।

এরপর একই বিশ্ববিদ্যালয় থেকে মধ্যযুগের বাঙলা আখ্যান কাব্যের আলোকে বাংলাদেশের নৃগোষ্ঠী নাট্য শীর্ষক অভিসন্দর্ভের জন্য পিএইচডি ডিগ্রি লাভ করেন তিনি।

আফসার আহমদ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রভাষক হিসেবে শিক্ষকতা জীবন শুরু করেন। পরবর্তীতে ১৯৮৬-৮৭ শিক্ষাবর্ষে যোগ দেন বাংলাদেশের প্রথম পূর্ণাঙ্গ নাটক ও নাট্যতত্ত্ব বিভাগে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক এই উপ-উপাচার্য চাকরি জীবনে নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের সভাপতি, কলা ও মানবিক অনুষদের ডিন, প্রক্টর, সিনেট ও সিন্ডিকেটের নির্বাচিত সদস্যসহ নানা গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন। গুণী এই অধ্যাপক একাধারে কবি, নাট্যকার, অনুবাদক, গবেষক ও সাহিত্য সমালোচক।

আফসার আহমেদের মৃত্যুতে বিশ্ববিদ্যালয়সহ নাট্যজগতে শোকের ছায়া নেমে এসেছে। তার মৃত্যুতে জাবি উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম গভীর শোক প্রকাশ করেছেন।

তিনি তার আত্মার মাগফেরাত কামনা করে তার শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন।

/ আরএইচএস

Related Articles

Leave a Reply

Close
Close