বিনোদন

জি সিরিজকে ১ লাখ টাকা জরিমানা

ঢাকা অর্থনীতি ডেস্কঃ বিনা অনুমতিতে ইমপ্রেস টেলিফিল্মের চলচ্চিত্র ‘নিঝুম অরণ্যে’ ইউটিউবে প্রকাশ করায় জি সিরিজকে এক লাখ টাকা জরিমানা করেছে বাংলাদেশ কপিরাইট অফিস।

মঙ্গলবার (১১ জুন) এ রায় দিয়েছেন কপিরাইট অফিসের রেজিস্ট্রার জাফর রাজা চৌধুরী।

কপিরাইট আইনের ৭১ ধারা লঙ্ঘনের দায়ে ৮২ ধারায় প্রতিষ্ঠানটির বিরুদ্ধে এ ব্যবস্থা নেওয়া হয়েছে। দোষী সাব্যস্ত হওয়ায় জি সিরিজকে চলচ্চিত্রটি তাদের ইউটিউব চ্যানেল থেকে সরিয়ে ফেলতে হবে। একই সঙ্গে চলচ্চিত্রটি চ্যানেলে প্রকাশের দিন থেকে এখন অব্দি ডিজিটাল ও অন্যান্য মাধ্যমে অর্জিত বাণিজ্যিক প্রদর্শন এবং সম্প্রচার করে অর্জিত মুনাফা পরিশোধ করতে হবে।

জাফর রাজা চৌধুরী বলেন, ‘কপিরাইট অফিসের ইতিহাসে এই প্রথম সরাসরি অর্থদণ্ড দেওয়া হলো। অভিযোগ প্রমাণিত হওয়ায় এবারই প্রথম এক লাখ টাকা অর্থদণ্ড দেওয়া হয়। রায় প্রকাশের পরবর্তী ১০ দিনের মধ্যে জি সিরিজকে এ আদেশ কার্যকর করার নির্দেশ দেওয়া হয়েছে।’

জানা গেছে, ২৪ ফেব্রুয়ারি ইমপ্রেস টেলিফিল্মের পক্ষে আইনজীবী ওলোরা আফরিন জি সিরিজের বিরুদ্ধে একটি অভিযোগ দাখিল করেন কপিরাইট অফিসে।

অভিযোগ করা হয়, ইমপ্রেস টেলিফিল্ম প্রযোজিত ‘নিঝুম অরণ্যে’ চলচ্চিত্রের অডিও-ভিডিও গানের ভিসিডি ও ডিভিডি রাইট বাজারজাতকরণের জন্য জি সিরিজের স্বত্বাধিকারী নাজমুল হক ভূঁইয়া ২০১০ সালের ৬ আগস্ট প্রযোজনা সংস্থার সঙ্গে একটি চুক্তি করেন।

কিন্তু ইমপ্রেস টেলিফিল্মের কোনো অনুমতি ছাড়াই গত ৯ আগস্ট, ২০১৭ তারিখ থেকে এই চলচ্চিত্রটিও তাদের ইউটিউব চ্যানেলে সম্প্রচার করছে, যা কপিরাইট আইনের ৭১ ও ৭৩ ধারার লঙ্ঘন এবং ৭৬ ধারায় ক্ষতিপূরণ প্রাপ্তি ও ৮২ ধারায় শাস্তিযোগ্য অপরাধ। অভিযোগের বিষয়ে গত ১৮ মার্চ উভয় পক্ষের আইনজীবীর উপস্থিতিতে শুনানি হয়।

এ বিষয়ে জি সিরিজের সিও খাদেমুল জাহান সংবাদমাধ্যমে বলেন, ‘এ বিষয়ে কপি রাইট অফিসের কোনো চিঠি আমাদের হাতে এসে পৌঁছায়নি। চিঠি হাতে পেলেই আমরা আপিল করবো।’

Related Articles

Leave a Reply

Close
Close