দেশজুড়ে

ডেঙ্গু পরীক্ষার ফি বেশি নেয়ায় পপুলারকে জরিমানা

ঢাকা অর্থনীতি ডেস্কঃ সরকার নির্ধারিত মূলের চেয়ে ডেঙ্গু পরীক্ষার ফি বেশি নেয়ায় রাজধানীর ধানমণ্ডির পপুলার হাসপাতাল কর্তৃপক্ষকে ৫০ হাজার টাকা জরিমানা করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

সোমবার (২৯ জুলাই) অভিযান চালিয়ে এ অর্থ জরিমানা করা হয়।

এরপর রাজধানীর আরও কয়েকটি হাসপাতালে অভিযান চালায় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। নির্ধারিত মূল্যের চেয়ে বেশি ফি নেয়া হলে ব্যবস্থা নেয়া হবে বলে জানান সংস্থাটির উপ-পরিচালক মঞ্জুর মোহাম্মদ শাহরিয়ার।

এর আগে রোববার (২৮ জুলাই) রাজধানীতে ডেঙ্গু জ্বরের প্রকোপ মোকাবিলায় প্রাইভেট হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের পরিচালক ও ব্যবস্থাপনা পরিচালকদের সঙ্গে স্বাস্থ্য অধিদপ্তরের ‘ডেঙ্গু রোগ নির্ণয় ও চিকিৎসা’ সংক্রান্ত সভা অনুষ্ঠিত হয়। সেখানে ডেঙ্গু পরীক্ষার ফি নির্ধারণসহ বিভিন্ন বিষয়ে সিদ্ধান্ত নেয়া হয়।

রোববার স্বাস্থ্য অধিদপ্তর ডেঙ্গুর চিকিৎসার ফি নির্ধারণ করে দেয়। সরকার নির্ধারিত ফি অনুযায়ী, ডেঙ্গু টেস্টের (ডেঙ্গু Ns1 পরীক্ষা) ফি ৫০০ টাকার বেশি নেয়া যাবে না। যার পূর্ব মূল্য ছিল ১২০০ থেকে ২০০০ টাকা। IgM + IgE অথবা IgM/IgE- ৫০০ টাকা (সর্বোচ্চ), যার পূর্ব মূল্য ছিল ৮০০ থেকে ১৬০০ টাকা। CBC (RBC + WBC + Platelet + Hematocrit)- ৪০০ টাকা (সর্বোচ্চ), যার পূর্ব মূল্য ছিল ১০০০ টাকা।

রোববার (২৮ জুলাই) থেকে কার্যকর হওয়া এ মূল তালিকা পরবর্তী ঘোষণা না দেয়া পর্যন্ত কার্যকর থাকবে বলে জানায় স্বাস্থ্য অধিদপ্তর।

Related Articles

Leave a Reply

Close
Close