দেশজুড়ে

ধনবাড়ীতে ঐতিহ্যবাহী গরু দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত

নিজেস্ব প্রতিবেদকঃ কালের বিবর্তণে অনেকটা হারিয়েই যেতে বসেছে গ্রাম-বাংলার হাজার বছরে ঐতিহ্য গরু দৌড় প্রতিযোগিতা। এই হারিয়ে যাওয়া বাঙ্গালীর ঐতিহ্যকে ধরে রাখতে এবং আধুনিকতার এই যুগে গ্রাম-বাংলার মানুষদের খানিকটা আনন্দ বিনোদন দিতে টাঙ্গাইলে ধনবাড়ী উপজেলার দরিচন্দবাড়ী উত্তর পাড়ার দরিচন্দবাড়ী লায়ন্স ক্লাবের আয়োজনে অনুষ্ঠিত হয়েছে প্রাচীন ঐতিহ্যবাহী গরু দৌড় প্রতিযোগিতা।

গেল মঙ্গলবার (২৮ জানুয়ারি) টাঙ্গাইলে ধনবাড়ী উপজেলার দরিচন্দবাড়ী উওর পাড়া ফসলের মাঠে এই গরু দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। কয়েক হাজার দর্শক উপস্থিত থেকে এই প্রতিযোগিতা উপভোগ করে।

বিলুপ্ত প্রায় গরু দৌড় প্রতিযোগিতা কেন্দ্র করে এলাকার সৃষ্টি হয় উৎসবের আমেজ।ধনবাড়ী উপজেলা ভূমিহীন সমিতির সভাপতি কছিম উদ্দিনের সভাপতিত্বে গরু দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠান টি শুরু হয়। গরু দৌড় প্রতিযোগিতায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সমাজসেবক হাবিবুর রহমান হাবি, মো: তোজাম্মেল হক,মো: শামছুল হক প্রমূখ। অনুষ্ঠানটি পরিচালনা করেন মো: শাকিল।

বিলুপ্ত প্রায় গরু দৌড় প্রতিযোগিতা দেখতে আসা দরিচন্দ্রবাড়ী গ্রামের নাজনীন আক্তার নুপুর, নাসরিন আক্তার,সাদিয়া, নিশাত, তানজিলা এরা জানায়,তারা এই হারিয়ে বসা এমন একটি গরু দৌড় প্রতিযোগিতা দেখতে পেরে তারা সকলেই আনন্দিত । যাতে প্রতিবছরই এই রকম আয়োজন করা হয় কর্তৃপক্ষের কাছে দৃষ্টি আকর্ষণ করেন।

পরে সন্ধ্যায় গরু দৌড় প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। উক্ত গরু দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠান টি স্থানীয় ও টাঙ্গাইল,মধুপুর,ধনবাড়ী, জামালপুর,সরিষাবাড়ী সহ দূরদূরান্ত থেকে হাজারো জনতার সমাগম ঘটে।

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close