দেশজুড়েপ্রধান শিরোনাম

বন্যা দুর্গতদের পাশে আছে সরকার: প্রধানমন্ত্রী

ঢাকা অর্থনীতি ডেস্ক: বন্যা নিয়ে দুশ্চিন্তার কিছু নেই। বন্যা মোকাবিলায় সব ব্যবস্থা নেয়া হয়েছে। ক্ষতিগ্রস্তদের তালিকা করে সহায়তা দেয়া হবে বলে ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার (২১শে জুন) সকালে সিলেট সার্কিট হাউসে বন্যা নিয়ে মতবিনিময় সভায় এসব কথা বলেন তিনি।

এসময় সরকারপ্রধান বলেন, আওয়ামী লীগ সরকার ক্ষমতায় থাকুক আর না থাকুক সব সময়ে জনগণের পাশে আছে। বন্যা নিয়ে ঘাবড়ানোর কিছু নেই।

প্রধানমন্ত্রী আরও বলেন, সিলেট অঞ্চলে মাটি উঁচু করে আর কোনো রাস্তা করা হবে না, ‘এলিভেটেড’ রাস্তা হবে। এলিভেটেড রাস্তা হলে সেটা সহজে নষ্ট হয় না, বন্যার মত দুর্যোগে যাতায়াতেরও সুবিধা হয়।

শেখ হাসিনা বলেন, আমি আগে থেকেই আমার কার্যালয়ে বন্যার বিষয়ে প্রস্তুতির জন্য বলে রেখেছিলাম। প্রায় এক-দেড় মাস আগে থেকেই সবাইকে বলতাম, এবার খুব বড় একটা বন্যা আসবে, প্রস্তুতি নিতে। প্রাকৃতিক একটা পরিস্থিতি দেখে আন্দাজ করা যায়। সেটা দেখেই আমি সবসময় বলছি এবার বড় বন্যা আসবে। এসময় ৯৮ এবং ৮৮ সালের দীর্ঘস্থায়ী বন্যার কথা উল্লেখ করেন প্রধানমন্ত্রী। ১০ বছর ১২ বছরের মধ্যে এমন বন্যা আসে। এখন রাস্তাঘাট অনেক উন্নত হয়ে গেছে।

এসময় প্রধানমন্ত্রী আরও বলেন, বিভিন্ন সময় দুর্যোগের মধ্য দিয়েই আমাদের যেতে হয়। এমন দুর্যোগ মোকাবিলায় আমাদের বিকল্প ব্যবস্থা রাখতে হবে। বন্যার সময় বিদ্যুৎ বা যোগাযোগ ব্যবস্থা ক্ষতিগ্রস্থ হলে যেন পরিস্থিতি সামাল দেয়া যায় সেজন্য আমাদের পূর্বের মতো হারিকেন বা নৌকার ব্যবহারের কথাও নতুন করে ভাবতে হবে।

এছাড়াও তিনি বলেন, দুর্যোগের সময় মোবাইল নেটওয়ার্কেও সমস্যা দেখা দেয়। যার কারণে আমাদের বিকল্প ব্যবস্থা হিসেবে পূর্বের মতো ল্যান্ড ফোনের ব্যবহারও বাড়াতে হবে।

এর আগে, সকাল ৮টায় হেলিকপ্টারে করে ঢাকা থেকে রওনা দেন তিনি। প্রধানমন্ত্রী হেলিকপ্টারে করে দেশের উত্তর-পূর্বাঞ্চলের বন্যা কবলিত সিলেট, সুনামগঞ্জ ও নেত্রকোনার পরিস্থিতি পর্যবেক্ষণ করেন। পরিদর্শন শেষে সিলেট সার্কিট হাউজে পৌঁছান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখানে বন্যা দুর্গতদের ত্রাণ সহায়তা দেন তিনি। এসময় সুনামগঞ্জ ও সিলেট জেলা প্রসাশনের হাতে ত্রাণ সহায়তা তুলে দেন প্রধানমন্ত্রী।

Related Articles

Leave a Reply

Close
Close