দেশজুড়েপ্রধান শিরোনাম

বাংলাদেশের আরো কাছে বুলবুল

ঢাকা অর্থনীতি ডেস্কঃ বাংলাদেশের উপকূলের আরও কাছে চলে এসেছে ঘূর্ণিঝড় বুলবুল। ঘণ্টায় ১৫ কিলোমিটার বেগে বাংলাদেশ ও ভারতের পশ্চিমবঙ্গের দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড়টি। সন্ধ্যা থেকে মধ্যরাতের মধ্যে যেকোনো সময় আঘাত হানতে পারে।

শনিবার (৯ নভেম্বর) বিকেল সাড়ে ৪টার দিকে বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের যুগ্ম পরিচালক আয়েশা খানম এসব তথ্য জানান।

তিনি বলেন়, ‘ঘূর্ণিঝড় বুলবুল মংলা সমুদ্র বন্দর থেকে ২৪০ কিলোমিটার, পায়রা সমুদ্র বন্দর থেকে ২৭৫ কিলোমিটার, কক্সবাজার সমুদ্র বন্দর থেকে ৪৪৫ কিলোমিটার ও চট্টগ্রাম সমুদ্র বন্দর থেকে ৪৪৫ কিলোমিটারের মধ্যে অবস্থান করছে।’

এদিকে, ঘূর্ণিঝড় বুলবুল’র প্রভাবে সকালে পায়রা ও মংলা সমুদ্র বন্দরের ৭ নম্বর সংকেত নামিয়ে ১০ নম্বর মহা বিপদ সংকেত দেখাতে বলা হয়েছে। আর চট্টগ্রাম সমুদ্র বন্দরের ৬ নম্বর সতর্কতা সংকেত নামিয়ে ৯ নম্বর মহাবিপদ সংকেত দেখাতে বলা হয়েছে। অন্যদিকে কক্সবাজার সমুদ্র বন্দরে ৪ নম্বর হুঁশিয়ারি সংকেত বহাল রয়েছে।

আবহাওয়া অফিস বলছে, অতি প্রবল ঘূর্ণিঝড় কেন্দ্রের ৭৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ১৩০ থেকে ১৫০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। বাংলাদেশের উপকূলীয় অঞ্চলগুলোতে দমকা/ঝড়ো হাওয়া অব্যাহত থাকতে পারে।

ঘূর্ণিঝড় ও মুন ফেজের প্রভাবে উপকূলীয় জেলা চট্টগ্রাম, নোয়াখালী, লক্ষ্মীপুর, ফেনী, চাঁদপুর, বরগুনা, ভোলা, পটুয়াখালী, বরিশাল, পিরোজপুর, ঝালকাঠি, বাগেরহাট, খুলনা, সাতক্ষীরা এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরের নিম্নাঞ্চলে স্বাভাবিক জোয়ারের চেয়ে ৫-৭ ফুট অধিক উচ্চতার জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

/আরএম

Related Articles

Leave a Reply

Close
Close