প্রধান শিরোনামবিশ্বজুড়ে

বিশ্বে রেমডিসিভিরের পুরো স্টক কিনে নিয়েছে যুক্তরাষ্ট্র

ঢাকা অর্থনীতি ডেস্কঃ বিশ্বে তৈরি হতে যাওয়া করোনা ভাইরাসের পরীক্ষিত ওষুধ রেমডিসিভিরের পুরো স্টক কিনে নিয়েছে যুক্তরাষ্ট্র। রেমডেসিভির ওষুধটির পেটেন্ট যুক্তরাষ্ট্র-ভিত্তিক বায়োফার্মাসিউটিক্যাল কোম্পানি গিলিয়াড সায়ন্সেস-এর।

এ বিষয়ে ট্রাম্প প্রশাসন গিলিয়াডের সঙ্গে চুক্তি করেছে। চুক্তি অনুসারে প্রায় ৫ লাখ ডোজ রেমডিসিভির কেনা হবে। এই ওষুধের প্রয়োগ বেশী অসুস্থ রোগীদের হাসপাতালে থাকার সময়কাল চার দিন পর্যন্ত কমাতে পারে।

দ্য গার্ডিয়ান’র একটি প্রতিবেদন অনুসারে, এই ওষুধ ব্যবহার করে কোভিড-১৯ থেকে দ্রুত সেরে ওঠা যায় প্রমাণিত হলেও ওষুধটি প্রথমে ইবোলা ভাইরাসে আক্রান্ত রোগীদের জন্য তৈরি করা হয়েছিল। তবে এই ওষুধ করোনায় আক্রান্ত বেশী অসুস্থ রোগীদের হাসপাতালে থাকার সময়কাল চার দিন পর্যন্ত কমাতে পারে।

ক্লিনিক্যাল পরীক্ষায় দেখা গেছে, করোনাসহ আরো কিছু ভাইরাস মানুষের দেহে প্রবেশ করে যেভাবে বংশবৃদ্ধি করে এবং রোগ প্রতিরোধ ক্ষমতাকে ক্ষতিগ্রস্থ করে। এই ওষুধ সেই প্রক্রিয়াটি কিছুটা হলেও থামাতে পারে।

কোভিড-১৯ রোগীদের চিকিৎসায় এই ওষুধ কার্যকর হতে পারে, এমন গবেষণার তথ্য গিলিয়াড সায়ন্সেস প্রকাশ করার পর গত সপ্তাহে করোনাভাইরাস আক্রান্ত রোগীদের জরুরি ব্যবহারের উদ্দেশ্যে এই ওষুধ ব্যবহারের অনুমোদন দেয় যুক্তরাষ্ট্রের ওষুধ নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ।

রেমডেসিভিরের পেটেন্টের মালিকানা গিলিয়াড সায়ন্সেস-এর, অর্থাৎ শুধুমাত্র তাদেরই এই ওষুধ তৈরির অধিকার রয়েছে। কিন্তু জাতিসংঘের স্বল্পোন্নত দেশের তালিকায় নাম থাকায় আন্তর্জাতিক বাণিজ্য নীতি অনুযায়ী এই ওষুধ তৈরির ক্ষেত্রে ওই নিষেধাজ্ঞা বাংলাদেশের ওপর প্রযোজ্য হবে না।

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close