আমদানি-রপ্তানীকরোনাশিল্প-বানিজ্য

বেনাপোল স্থলবন্দর দিয়ে অতি জরুরী পণ্য আমদানি

ঢাকা অর্থনীতি ডেস্কঃ টানা ৩৮ দিন পর যশোরের বেনাপোল স্থলবন্দর দিয়ে ভারত থেকে দুই ট্রাক পণ্য আমদানি হয়েছে। বৃহস্পতিবার বিকেলে ভারত-বাংলাদেশের শূন্যরেখায় ট্রাক থেকে ট্রাকে এ পণ্য আমদানি করা হয়। পুরোদমে আমদানি-রপ্তানি চালুর বিষয়ে বেনাপোল ও পেট্রাপোল বন্দর কর্তৃপক্ষ ও শুল্ক বিভাগের সঙ্গে আলোচনা চলছে বলে বন্দর সূত্রে জানা গেছে।

বেনাপোল স্থলবন্দর কার্যালয় সূত্রে জানা গেছে, করোনাভাইরাস সংক্রমণের কারণে গত ২২ মার্চ থেকে বেনাপোল স্থলবন্দর দিয়ে ভারত ও বাংলাদেশের মধ্যে পণ্য আমদানি-রপ্তানি বাণিজ্য বন্ধ হয়ে যায়। এরপর আজ বৃহস্পতিবার বিকেলে দুই দেশের শূন্যরেখায় স্বল্প পরিসরে পণ্য আমদানি শুরু হয়েছে।

বেনাপোল স্থলবন্দরের ভারপ্রাপ্ত পরিচালক আবদুল জলিল বলেন, প্রথম দিনে ভারত থেকে দুই ট্রাক পণ্য আমদানি হয়েছে, যা দুই দেশের শূন্যরেখায় নামানো হয়েছে। দু-এক দিনের মধ্যে রপ্তানি কার্যক্রম শুরু করার বিষয়ে পেট্রাপোল বন্দর কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা চলছে।

বেনাপোল ক্লিয়ারিং অ্যান্ড ফরোয়ার্ডিং (সিঅ্যান্ডএফ) এজেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান বলেন, অতি প্রয়োজনীয় কিছু পণ্য আমদানির বিষয়ে সিদ্ধান্ত হয়েছে। যেমন অক্সিজেনের গাড়ি, বীজ এবং পেঁয়াজ-আদার মতো পচনশীল কিছু পণ্য। আমদানি-রপ্তানি বাণিজ্য পুরোপুরি চালুর বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি। আগামী সপ্তাহে ভারতের পেট্রাপোল বন্দরে দুই দেশের স্থলবন্দর কর্তৃপক্ষ, শুল্ক বিভাগ, বিজিবি-বিএসএফের প্রতিনিধি ও বন্দরসংশ্লিষ্ট ব্যক্তিদের নিয়ে একটি বৈঠক হওয়ার কথা রয়েছে। ওই বৈঠকের আগে আমদানি-রপ্তানি পুরোদমে শুরু হবে বলে মনে হয় না।

/আরএম

Related Articles

Leave a Reply

Close
Close