বিশ্বজুড়ে

ভারত ভ্রমণে বিপদ, বলছে শীর্ষ মার্কিন স্বাস্থ্য সংস্থা

ঢাকা অর্থনীতি ডেস্ক: কোভিড-১৯ এর টিকা দেওয়ার পরও ভারতে যাওয়ার ক্ষেত্রে সতর্ক করেছে মার্কিন জনস্বাস্থ্য সংস্থা। যদি যাত্রা অপরিহার্যও হয় তবে তার আগে টিকার সব ডোজ গ্রহণের পরামর্শ দিয়েছেন তারা। খবর এনডিটিভির।

সংস্থাটি দেশটিকে সর্বোচ্চ স্তরে (৪) স্থান দিয়েছে, যা ‘কোভিড-১৯ এর অত্যন্ত উচ্চ স্তর’ বোঝায়।

মার্কিন যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি) বলেছে, ভারতে বর্তমান পরিস্থিতির কারণে পুরোপুরি ভ্যাকসিন নেওয়া ভ্রমণকারীরাও কোভিড-১৯ এ আক্রান্ত হওয়ার ঝুঁকিতে থাকতে পারেন এবং ভাইরাস ছড়িয়ে দিতে পারেন। এ কারণেই ভারতে সব ধরনের ভ্রমণ থেকে বিরত থাকা উচিত। না হলে বিপদে পড়ার আশঙ্কা রয়েছে।

সিডিসি বলছে, আপনাকে যদি ভারতে ভ্রমণ করতেই হয় তবে ভ্রমণের আগে সম্পূর্ণ টিকা নিন। সব ভ্রমণকারীর মাস্ক পরা উচিত, অন্যদের থেকে ৬ ফুট দূরে থাকতে হবে, ভিড় এড়ানো উচিত এবং তাদের হাত ধোয়া উচিত।

পুরোপুরি ভ্যাকসিনযুক্ত ব্যক্তিসহ ভারতে ভ্রমণকারীদের প্রদত্ত গাইডলাইনগুলোর মধ্যে সিডিসি সহযাত্রী নয় এমন ব্যক্তি থেকে ৬ ফুট দূরত্ব বজায় রাখতে এবং নিয়মিত হাত ধোয়ার জন্য বলেছে। এছাড়া মাস্ক ব্যবহারের পরামর্শ দেওয়া হয়েছে।

টানা কয়েকদিন ভারতে মারাত্মক রূপ ধারণ করেছে করোনাভাইরাস। গত ২৪ ঘণ্টায়ও রেকর্ড ১৭৬১ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন। নতুন করে আক্রান্ত হয়েছেন ২ লাখ ৫০ হাজার ১৭০ জন।

এ নিয়ে মঙ্গলবার (২০ এপ্রিল) পর্যন্ত ভারতে করোনায় মোট মারা গেছেন ১ লাখ ৮০ হাজার ৫৩০ জন। মোট আক্রান্তের সংখ্যা গিয়ে পৌঁছেছে ১ কোটি ৫৩ লাখ ২১ হাজার ৮৯ জনে।

ভারতে করোনা রোগী বাড়ার সঙ্গে সঙ্গে অক্সিজেনের ঘাটতি, হাসপাতালে বেডে ও প্রয়োজনীয় ওষুধের ঘাটতি দেখা দিয়েছে। দেশব্যাপী ভ্যাকসিন কার্যক্রম চললেও অনেক রাজ্যে ভ্যাকসিন ঘাটতি দেখা দিয়েছে।

Related Articles

Leave a Reply

Close
Close