দেশজুড়েপ্রধান শিরোনাম

ভাড়া এড়ানোর জন্য কোনো কৌশল অবলম্বন করলে জেল জরিমানা

ঢাকা অর্থনীতি ডেস্কঃ মেট্রোরেলে যাতায়াতে যাত্রীদের জন্য দুই ধরনের টিকিটের ব্যবস্থা রাখা হয়েছে; একটি দীর্ঘ মেয়াদে ব্যবহারের এমআরটি পাস, অন্যটি দিয়ে চড়া যাবে একবার। টিকিটে নির্ধারিত দূরত্বের চেয়ে বেশি পথ গেলে যাত্রীকে জরিমানা গুনতে হবে, নয়তো জেল খাটতে হবে।

মেট্রোরেল আইন ২০১৫-তে বলা আছে, অনুমোদিত দূরত্বের বেশি মেট্রোরেলে ভ্রমণ করলে বা ভাড়া এড়ানোর উদ্দেশ্যে অন্য কোনো কৌশল অবলম্বন করলে তা অপরাধ হিসেবে গণ্য হবে।

এ জন্য মেট্রোরেলের যাতায়াতের ভাড়ার ১০ (দশ) গুণ পর্যন্ত অর্থদণ্ড এবং তা অনাদায়ের ক্ষেত্রে অনধিক ৬ মাসের কারাদণ্ড ভোগ করতে হবে।

গত ৮ সেপ্টেম্বর মেট্রোরেলের ভাড়ার তালিকা প্রকাশ করা হয়। তালিকা অনুযায়ী, মেট্রোরেলে সর্বনিম্ন ভাড়া ২০ টাকা। উত্তরা নর্থ স্টেশন (দিয়াবাড়ী) থেকে আগারগাঁওয়ের ভাড়া ৬০ টাকা। কমলাপুর পর্যন্ত ভাড়া ১০০ টাকা। স্মার্ট কার্ডে ভাড়া পরিশোধ করলে ১০ শতাংশ ছাড় পাবেন যাত্রীরা। বিনা ভাড়ায় ভ্রমণ করতে পারবেন যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধারা।

বহুল প্রতীক্ষিত মেট্রোরেল বুধবার বেলা ১১টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন করবেন। তবে বৃহস্পতিবার থেকে মেট্রোরেলে চড়তে পারবেন সাধারণ যাত্রীরা।

/আরএম

Related Articles

Leave a Reply

Close
Close