বিনোদন

ভ্যালেন্টাইনস উইক: ভালোবাসা দিনের বিশেষ নাম জেনে নিন

ঢাকা অর্থনীতি ডেস্ক: প্রত্যেক বছরে ১৪ই ফেব্রুয়ারিতে ভ্যালেন্টাইনস ডে হিসাবে পালন করা হয়। এই সময়টায় যেন আকাশ বাতাসে শুধু ভালবাসা ছড়িয়ে থাকে।

১৪ই ফেব্রুয়ারি ভ্যালেন্টাইনস ডে হলেও পুরো সপ্তাহটাই ভালোবাসার কোনও না কোনও দিন হিসেবে পালন করা হয়। আর এই গোটা সপ্তাহকেই বলা হয় ভ্যালেন্টাইনস উইক। এই সাতদিনে নানান ভাবে নিজের ভালোবাসার প্রকাশ করেন সবাই।

ভ্যালেন্টাইনস সপ্তাহ ৭ই ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে। সবথেকে প্রথমে দিনটি হল রোজ ডে। এরপর ৮ই ফেব্রুয়ারি প্রপোজ ডে, ৯ই ফেব্রুয়ারি চকোলেট ডে, ১০ ই ফেব্রুয়ারি টেডি ডে, ১১ ই ফেব্রুয়ারি প্রমিস ডে, ১২ ই ফেব্রুয়ারি হাগ ডে, ১৩ই ফেব্রুয়ারি কিস ডে আর সবশেষে ১৪ ই ফেব্রুয়ারি ভ্যালেন্টাইনস ডে হিসাবে পালন করা হয়।

শুক্রবার ৭ই ফেব্রুয়ারি: রোজ ডে
চলতি বছর শুক্রবার দিন রোজ ডে। সপ্তাহের প্রথম দিন রোজ ডে হিসেবে পালন করা হয়। প্রেমিক প্রেমিকা একে অপরকে লাল গোলাপ ফুল দেন। বন্ধুরা একে অপরকে হলুদ রঙের গোলাপ দেন।

শনিবার ৮ই ফেব্রুয়ারি: প্রপোজ ডে
চলতি বছর শনিবারে প্রপোজ ডে। নাম দেখেই বোঝা যাচ্ছে ভ্যালেন্টাইনস সপ্তাহের দ্বিতীয় দিন প্রেমিক প্রেমিকা একে অপরকে প্রোপোজ করেন। নিজেদের ভালোবাসা প্রকাশ করেন একে অপরের সামনে।

রোববার ৯ ই ফেব্রুয়ারি: চকলেট ডে
চলতি বছর রোববার চকলেট ডে। রোজ ডেতে একে অপরকে গোলাপ ফুল দিয়ে আর প্রপোজ ডে তে একে অপরের ভালোবাসার প্রকাশ হওয়ার পর প্রেমিক প্রেমিকা ৯ই ফেব্রুয়ারি একে অপরকে চকলেট দিয়ে নিজের ভালোবাসার বহিঃপ্রকাশ ঘটান।

১০ই ফেব্রুয়ারি: টেডি ডে
চলতি বছর সোমবার টেডি ডে। টেডি ডেতে একে অপরকে তারা উপহার হিসেবে টেডি দেন। এই বিশেষ দিনটির জন্য বাজারে হরেক সাইজের টেডি বিয়ার্স পাওয়া যায়।

১১ই ফেব্রুয়ারি: প্রমিস ডে
চলতি বছর মঙ্গলবার প্রমিজ ডে। গোলাপ, প্রপোজ, চকলেট এবং টেডি ডে র পরে আসে প্রমিস ডে। এই দিন প্রেমিক এবং প্রেমিকা সারা জীবন একসঙ্গে থাকার প্রতিজ্ঞা করেন।

১২ই ফেব্রুয়ারি: হাগ ডে
চলতি বছর বুধবার হাগ ডে। ভ্যালেন্টাইনস সপ্তাহের এই দিনটি প্রেমিক যুগল একে অপরকে আলিঙ্গন করেন।

১৩ ই ফেব্রুয়ারি: কিস ডে 
চলতি বছর বৃহস্পতিবার কিস ডে। ১৪ ই ফেব্রুয়ারির ঠিক একদিন আগে হয় কিস ডে। এই দিন প্রেমিক যুগল একে অপরের ভালোবাসার প্রকাশ ঘটান চুম্বনের মাধ্যমে।

১৪ই ফেব্রুয়ারি: ভ্যালেন্টাইনস ডে
চলতি বছর আগামী শুক্রবার ভ্যালেন্টাইনস ডে। ভ্যালেন্টাইনস সপ্তাহের শেষ দিন হল ১৪ ই ফেব্রুয়ারি। ভ্যালেন্টাইন ডে হিসেবে পালন করা হয় এই দিনটিকে। প্রেমিক প্রেমিকা একে অপরের সঙ্গে বিশেষ ডেট প্ল্যান করেন, ছবি দেখতে যান, ঘুরে বেড়ান।

/এএস

Related Articles

Leave a Reply

Close
Close