দেশজুড়েপ্রধান শিরোনাম

মঙ্গলবার রাত ১২টার পর থেকে ঢাকার রাজাবাজার লকডাউন

ঢাকা অর্থনীতি ডেস্কঃ রাজধানীর প্রথম রেড জোন এলাকা হিসেবে পূর্ব রাজাবাজার এলাকা লকডাউন করা হচ্ছে বলে জানিয়েছেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আতিকুল ইসলাম। আজ সোমবার (৮ জুন) বিকেলে এ তথ্য নিশ্চিত করেছেন উত্তর সিটির মেয়র।

মঙ্গলবার দিন শেষে রাত ১২টা ১ মিনিট থেকে এ লকডাউন কার্যকর হবে বলেও জানান মেয়র আতিকুল ইসলাম।

এর আগে, করোনা সংক্রমণের হার বাড়তে থাকায় রাজধানীর ৩৮টি এলাকাকে সংক্রমণের হার ভেদে লাল, সবুজ ও হলুদ এলাকা ভাগ করার প্রস্তাবনা দিয়েছিল স্বাস্থ্য অধিদপ্তর। এমন প্রস্তাব পেয়ে এলাকাগুলোতে লকডাউন ঘোষণার সব প্রস্তুতি নিয়ে রেখেছিল দুই সিটি কর্পোরেশন।

সেই ভিত্তিতেই প্রাথমিকভাবে রাজাবাজারকে রেড জোন ঘোষণা করা হলো। নির্দেশনা অনুযায়ী, লাল চিহ্নিত এলাকায় কোনো ধরনের যানবাহন চলাচল করবে না। সর্বসাধারণের চলাচল নিষিদ্ধ থাকবে। ওষুধ ও জরুরি খাদ্য ছাড়া সবধরনের দোকান বন্ধ রাখতে হবে।

করোনার সংক্রমণের ঝুঁকি বিবেচনায় রেড, ইয়েলো এবং গ্রিন এই তিনটি জোনে ভাগ করার সিদ্ধান্ত হয়। সে অনুযায়ী প্রতি এক লাখ মানুষের মধ্যে ৩০ থেকে ৪০ জনের বেশি আক্রান্ত হলে সে এলাকাকে অধিক ঝুঁকিপূর্ণ হিসেবে রেড বা লাল জোন হিসেবে চিহ্নিত করে পুরোপুরি লকডাউন করা হবে।

৩ থেকে ২৯ কিংবা ৩৯ জন আক্রান্ত এলাকাকে বিবেচনা করা হবে তুলনামূলক কম ঝুঁকিপূর্ণ ইয়েলো বা হলুদ জোন হিসেবে। বাকি এলাকাগুলো চিহ্নিত হবে গ্রিন বা সবুজ জোন হিসেবে। প্রতিটি জোনের জন্য থাকছে আলাদা আলাদা নির্দেশনাবলী।

সংক্রমণ রোধে সংশ্লিষ্ট এলাকার নাগরিকদের প্রয়োজনীয় নির্দেশনা মেনে চলতে হবে।

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close