বিশ্বজুড়ে

মহাকাশের জন্য স্পেস বাহিনী গঠন করলো যুক্তরাষ্ট্র

ঢাকা অর্থনীতি ডেস্ক: মহাকাশে নিজেদের সুরক্ষা ও আধিপত্য বিস্তার করার জন্য স্পেস বাহিনী নামে নতুন একটি বাহিনী গঠন করছে মার্কিন যুক্তরাষ্ট্র।

শুক্রবার (২০ ডিসেম্বর) মার্কিন সামরিক বাহিনীর বাজেটে স্বাক্ষরকালে এই নতুন বাহিনী তৈরির অনুমতি দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

মহাকাশে যুদ্ধের প্রস্তুতি হিসেবে পেন্টাগনের নতুন এই বাহিনীকে অর্থায়ন করছে ট্রাম্প প্রশাসন। ৭০ বছরের মধ্যে এটি যুক্তরাষ্ট্রের প্রথম বাহিনী। মার্কিন বিমান বাহিনীর অধীনে থেকে এই ফোর্স তাদের কার্যক্রম পরিচালনা করবে।

ওয়াশিংটনের নিকটে একটি আর্মি বেসে ট্রাম্প এই বাহিনীর তৈরির ঘোষণা দেন। এসময় তিনি বলেন, বিশ্বে যুদ্ধের নতুন একটি অধ্যায় শুরু হল।

তিনি আরও বলেন, আমরা বেশ এগিয়ে রয়েছি। কিন্তু আমাদের জন্য নতুনভাবে কিছু হুমকি রয়েছে। তাই মহাকাশে শক্ত অবস্থান তৈরি খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। আর এই স্পেস ফোর্স আগ্রাসন রোধ করতে এবং চূড়ান্ত উচ্চ স্থল নিয়ন্ত্রণ করতে সহায়তা করবে।

সামনের বছরে দেশটির সামরিক বাহিনীর জন্য ৭৩৮ বিলিয়ন ডলার বাজেট করা হয়। আর প্রথম বছরেই স্পেস বাহিনীর পেছনে ৪০ মিলিয়ন ডলার খরচ করা হবে।

মহাকাশে যুক্তরাষ্ট্র সেনা মোতায়েন করবে কিনা তা এখনো জানা যায়নি। তবে এই বিশেষ বাহিনী মহাকাশে থাকা মার্কিনি স্যাটেলাইট ও নজরদারি রক্ষায় কাজ করবে।

এবিষয়ে যুক্তরাষ্ট্রের এয়ার ফোর্সের প্রধান বারবারা ব্যারেট জানায়, নতুন এই বিশেষ বাহিনীতে ১৬ হাজার এয়ার ফোর্সের সদস্য ও কিছু বেসামরিক কর্মী অন্তর্ভুক্ত থাকবে।

/এনএ

Related Articles

Leave a Reply

Close
Close