দেশজুড়ে

মেট্রোরেলের স্টেশনগুলো কোথায় হবে!

ঢাকা অর্থনীতি ডেস্কঃ নগরীরর সড়কজুড়ে দৃশ্যমান হচ্ছে স্বপ্নের মেট্রোরেল। পিলারের উপরে একে একে বসছে স্প্যান। মেট্রোরেলের অন্যতম গুরুত্বপূর্ণ অবকাঠামো স্টেশন।

মেট্রোরেলের ১৬টি স্টেশন হবে— উত্তরা (উত্তর), উত্তরা (সেন্টার), উত্তরা (দক্ষিণ), পল্লবী, মিরপুর-১১, মিরপুর-১০, কাজীপাড়া, তালতলা, আগারগাঁও, বিজয় সরণি, ফার্মগেট, সোনারগাঁও, জাতীয় জাদুঘর, দোয়েল চত্বর, জাতীয় স্টেডিয়াম ও বাংলাদেশ ব্যাংক। রাস্তার মাঝ বরাবর উড়ালপথে চলবে মেট্রোরেল। স্টেশন হবে প্রায় দোতলা সমান উঁচু আর দৈর্ঘ্য ১৮০ মিটার। দোতলা উচ্চতার স্টেশনের নিচতলায় হবে টিকিট ক্রয় ও স্বয়ংক্রিয় প্রবেশদ্বার। দুইপাশ থেকে যাত্রীরা আসা-যাওয়া করতে পারবে এ স্টেশনে।

১৬টির মধ্যে তিনটি আইকনিক স্টেশন হবে বাকিগুলো হবে সাধারণ। আইকনিক স্টেশনগুলো উত্তরা (দক্ষিণ), বিজয় সরণি ও মতিঝিলে। এসব স্টেশন এমনভাবে নির্মিত হবে যেন দেখেই বোঝা যায় এটা বাংলাদেশের মেট্রোরেল স্টেশন। দেশের গরম আবহাওয়া ও ভৌগলিক বিষয়ও স্থান পাবে স্টেশনগুলোতে। প্রতিটা স্টেশন হবে আধুনিক ও বিলাসবহুল।

১৬টি স্টেশন প্রসঙ্গে বুয়েট অধ্যাপক ও পরিবহন বিশেষজ্ঞ ড. মো. শামসুল হক বলেন, স্টেশনগুলো হবে অত্যাধুনিক ও বিলাসবহুল। দৃষ্টিনন্দনের পাশাপাশি ফাংশনাল দিক বেশি প্রাধান্য দেওয়া হয়েছে। কিভাবে এসব স্টেশন থেকে মানুষ অন্যান্য গন্তব্যে পৌঁছাতে পারেন সেই বিষয়ে। স্টেশনের জন্য কোথাও যেন জটলা তৈরি না হয়, এসব বিষয়কে বেশি গুরুত্ব দেওয়া হয়েছে। সবকিছুই ঠিকঠাকভাবে করা হচ্ছে মানুষকে যাতায়াত সুবিধা দেওয়ার জন্য।

ঢাকা মাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল) সূত্র জানায়, স্টেশনগুলোর দুই পাশে প্লাটফর্ম বরাবর নিরাপত্তার জন্য শক্ত গ্লাস দিয়ে মোড়া থাকবে। মেট্রোরেল স্টেশনে যাত্রীদের অনায়াস ওঠানামা নিশ্চিত করতে থাকছে ছিমছাম ও সর্বাধুনিক দুটি এলিভেটর (চলন্ত সিঁড়ি)। মাথার উপরে মেট্রোরেল স্টেশন, নিচ দিয়ে সড়ক ধরে চলাচল করবে যানবাহন ও ফুটপাথ দিয়ে পথচারী।

Related Articles

Leave a Reply

Close
Close