দেশজুড়েপ্রধান শিরোনাম

যুবক ব্যবসায়ীদের জন্য ১০০ কোটি টাকা বরাদ্দ

ঢাকা অর্থনীতি ডেস্ক: ২০১৯-২০ অর্থবছরে দেশের যুবকদের কর্মসংস্থান কার্যক্রমের জন্য ১০০ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। শ্রমিকের প্রশিক্ষণ ও যুবকদের কর্মসংস্থানে বরাদ্দ ২০০ কোটি টাকার মধ্যে ১০০ কোটি যুবকদের ব্যবসার উদ্যোগ সৃষ্টির মাধ্যমে অধিক কর্মসংস্থান খাতে ব্যয় করা হবে।

বৃহস্পতিবার (১৩ জুন) জাতীয় সংসদে প্রস্তাবিত বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বিষয়টি উপস্থাপন করেন।

অর্থমন্ত্রী বলেন, ২০১৯-২০ অর্থবছরে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ে ৩১৩ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়। এছাড়া দক্ষ শ্রমশক্তি সৃষ্টিতে ৪৯৮টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র এবং ১১১টি প্রাতিষ্ঠানিক প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন করা হয়েছে। এসব প্রতিষ্ঠানের মাধ্যমে ১৫ লাখ মানুষকে প্রশিক্ষণ প্রদান করা হবে। নতুন শ্রমবাজার সৃষ্টির লক্ষ্যে ৫৩টি দেশে নতুন শ্রমবাজার সম্পর্কে ধারণা ও সুপারিশ পাওয়া গেছে। ২০৩০ সালের মধ্যে তিন কোটি মানুষের কর্মসংস্থানের লক্ষ্যে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

এছাড়া শ্রমিকদের সার্বিক সুরক্ষায় আইন প্রণয়নসহ বিভিন্ন কল্যাণ তহবিল থেকে ৮৫ কোটি টাকার বিশেষ আর্থিক সহায়তা প্রদান করা হয়েছে বলে বাজেট বক্তব্যে মন্ত্রী উল্লেখ করেন। এছাড়া প্রশিক্ষণের মাধ্যমে দক্ষতা উন্নয়নে সরকার বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করায় দেশে কর্মসংস্থান বৃদ্ধি পাবে উল্লেখ করে অর্থমন্ত্রী আরও বলেন, তৈরি পোশাক খাতের কর্ম পরিবেশে উন্নয়ন হওয়ায় অধিক কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়েছে। (সময়টিভি)

Related Articles

Leave a Reply

Close
Close