দেশজুড়ে

রাজধানীতে রেশনালাইজ পদ্ধতিতে ডিসেম্বর থেকে চলবে বাস

ঢাকা অর্থনীতি ডেস্কঃ রাজধানীর ঘাটারচর থেকে কাঁচপুর পর্যন্ত বাসরুট আগামী পহেলা ডিসেম্বর থেকে চালু হতে যাচ্ছে রেশনালাইজ পদ্ধতিতে বাস চলাচল। ঢাকা নগর পরিবহন নামে এই বাস সারা শহরে চলাচল শুরু হলে বিশৃঙ্খল গণপরিবহণ ব্যবস্থায় শৃংখলা ফিরে আসবে বলে দাবী ঢাকার দুই মেয়রের।

৩ বছরে ১৭টি সভার পর মঙ্গলবার ১৮তম সভায় সিদ্ধান্ত এলো আগামী ১লা ডিসেম্বর থেকেই চালু হবে রেশনালাইজ পদ্ধতিতে বাস চলাচল। গেল ১লা এপ্রিল থেকে রুটভিত্তিক কোম্পানির অধীনে পরীক্ষামূলক বাস চলাচল শুরুর কথা ছিল। তা সেপ্টেম্বরের ৭ তারিখ ঠিক করা হয়। কিন্তু এখন পর্যন্ত তা আলোর মুখ দেখেনি। এখন অপেক্ষা ১লা ডিসেম্বরের।

ঢাকা দক্ষিণ সিটির মেয়র শেখ ফজলে নূর তাপস জানান, ১ বছর ধরে দুই মেয়র সবাইকে নিয়ে বসে চেষ্টা চালানোর ফলেই বাস রেশনালাইজেশন বাস্তবে রূপ নিতে যাচ্ছে। ১২০টি নতুন বাস দিয়ে শুরু হবে এই কার্যক্রম।

আমরা আশা করছি আগামী পহেলা ডিসেম্বর সড়ক পরিবহন এবং সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এবং স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন মন্ত্রী তাজুল ইসলাম উপস্থিত থেকে ঘাটারচর টু কাচপুর রুটের উদ্বোধন করবেন। এ রুটে চলাচলকারী পরিবহনের নাম হবে ঢাকা নগর পরিবহন। ২০১৯ এর আগের কোন বাস এই রুটে চলবে না।

আর উত্তরের মেয়র আতিকুল ইসলামের দাবি, এই পদ্ধতি চালু হলেই শৃঙ্খলা ফিরবে রাজধানীর গণপরিবহণে। উত্তরের মেয়র আতিকুল ইসলাম বলেন, আমরা এ বছরের বিজয়ের মাসের পহেলা ডিসেম্বরে এই প্রকল্পটি উদ্বোধনের দিন ধার্য করেছি।

এই রুটে চলাচলকারী পরিবহনের ড্রাইভার এবং হেলপারের একটি নির্দিষ্ট পোশাক থাকবে। আগামী ২০ তারিখে এ রুটে চলাচলকারী বাসের ডিজাইন চূড়ান্ত করা হবে। আমি মনে করি, পর্যায়ক্রমে ঢাকা শহরে গণপরিবহনের শৃঙ্খলা প্রতিষ্ঠিত হবে।

মহানগরকে ৯টি ক্লাস্টারে ভাগ করে ২২টি কোম্পানির মাধ্যমে ৪২টি রুটে বাস চলাচল করবে এই রেশনালাইজেশন পদ্ধতিতে।

Related Articles

Leave a Reply

Close
Close