বিশ্বজুড়ে

রাশিয়া ছেড়ে চলে গেলেন ওয়াগনার প্রধান

ঢাকা অর্থনীতি ডেস্ক : ওয়াগনার প্রধান ইয়েভজেনি প্রিগোজিন রক্তপাত এড়াতে বিদ্রোহ থেকে সরে আসার পর নিজের সৈন্যসামন্ত নিয়ে রাশিয়া ছেড়েছেন। বিদ্রোহ ঘোষণার পরই ভাড়াটে এই বাহিনী রুশ সেনাবাহিনীর একটি হেডকোয়ার্টার দখল করে নেয়। এর পর রাজধানী দখল করার জন্য মস্কো অভিমুখে যাত্রা করে।

শেষ পর্যন্ত বেলারুশের প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কোর অনুরোধে বিদ্রোহ থেকে সরে আসেন ইয়েভজেনি প্রিগোজিন। তবে বেলারুশ প্রেসিডেন্টের সঙ্গে ওয়াগনার প্রধানের চুক্তির বিষয়ে বিস্তারিত কিছু প্রকাশ করেনি রাশিয়া।

ক্রেমলিন মুখপাত্র দিমিত্রি পেসকভ জানিয়েছেন, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে ওয়াগনার প্রধানের কথা হয়েছে তিনি রাশিয়া ছেড়ে বেলারুশ যেতে পারবেন। যদিও তিনি রোস্তভ-ওন-ডন ছেড়েছেন। কিন্তু বর্তমানে ইয়েভজেনি প্রিগোজিন কোথায় রয়েছেন তা জানা যায়নি।

দিমিত্রি পেসকভ আরও বলেন, বেলারুশ প্রেসিডেন্টের সঙ্গে প্রিগোজিনের একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। যেখানে প্রিগোজিন তার বিরুদ্ধে ফৌজদারি অপরাধের মামলা প্রত্যাহারের আবেদন জানিয়েছেন।

পেসকভ বলেন, ওয়াগনারের সৈন্যরা রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে এক চুক্তি স্বাক্ষর করবে। তারা যে বিদ্রোহ করেছে, এ জন্য তাদের বিরুদ্ধে যেন কোনো ধরনের আইনানুগ ব্যবস্থা না নেওয়া হয়। কারণ ক্রেমলিন সব সময় ইউক্রেন যুদ্ধে তাদের বীরত্বপূর্ণ কাজের সম্মান জানিয়ে আসছেন।

এর আগে রাশিয়ার ভাড়াটে এই বাহিনী সশস্ত্র বাহিনীর বিরুদ্ধে বিদ্রোহ করে। বাহিনীটির প্রধান ইয়েভজেনি প্রিগোজিন দাবি করেন, শুক্রবার তার সেনাদের ওপর রকেট হামলা চালান রুশ সেনারা। এর জবাবে ক্রেমলিনের সামরিক নেতৃবৃন্দকে ক্ষমতাচ্যুত করার হুমকি দিয়ে নিজ সেনাদের মস্কোর দিকে পাঠান।

তথ্যসূত্র: বিবিসি

Related Articles

Leave a Reply

Close
Close