খেলাধুলা

রোনালদো-মেসিদের দেশে প্রশিক্ষণ নিবে খুদে ফুটবলাররা

ঢাকা অর্থনীতি ডেস্ক: এবার রোনালদো কিংবা মেসির দেশে উন্নত ফুটবল প্রশিক্ষণ নিতে যাবে বাংলাদেশের খুদে ফুটবলাররা। বঙ্গবন্ধু ও বঙ্গমাতা অনূর্ধ্ব-১৭ গোল্ডকাপে খেলা সেরা ১১ বালক ও ১১ বালিকা এই সুযোগ পাবে বলে জানিয়েছেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল।

তিনি জানান, পুরো টুর্নামেন্টের ৮০ জন খুদে উদীয়মান ফুটবলারকে শিক্ষাদানের ব্যবস্থা করে দেওয়া হবে বিকেএসপিতে।

বঙ্গবন্ধু ও বঙ্গমাতা অনূর্ধ্ব ১৭ গোল্ডকাপে সারা দেশের সাড়ে ৪ হাজার ইউনিয়ন থেকে এসেছে ফুটবলার। বালক প্রায় ৮৭ হাজার। বালিকা বিভাগেও সংখ্যাটা ছাড়িয়েছে ৫০ হাজার। বাইরে থেকে দেখলে মনে হবে সমৃদ্ধ আমাদের পাইপলাইন। কিন্তু এর এক ভাগও টিকে থাকে না শেষ পর্যন্ত!

প্রায় দেড় লাখ খুদে ফুটবলার নিয়ে কোনো ফুটবল টুর্নামেন্ট চালানোর নজির নেই বিশ্বের কোনো দেশে। প্রতিবারই এখান থেকে প্রতিভাবানদের লম্বা রেসের ঘোড়া বানানোর আশ্বাস দেয়া হয়ে থাকে। এবারও সেই অভিন্ন লক্ষ্য নিয়ে রাজধানীর কমলাপুর স্টেডিয়ামে উদ্বোধন করা হলো বঙ্গবন্ধু ও বঙ্গমাতা অনূর্ধ্ব ১৭ গোল্ডকাপ আসর।

এর আগে এই আসর থেকে প্রতিভাবানদের প্রশিক্ষণের জন্য পাঠানো হয়েছিল ব্রাজিলে। এবার লক্ষ্যটা আরও বড়। ১১ জন বালক আর ১১ জন বালিকাকে পাঠানো হবে ক্রিস্টিয়ানো রোনালদোর দেশ পর্তুগাল কিংবা লিওনেল মেসির দেশ আর্জেন্টিনায়।

এ সম্পর্কে জাহিদ আহসান রাসেল বলেন, বালক ও বালিকাদের দুটি টিম আমরা আর্জেন্টিনা কিংবা পর্তুগালে পাঠাব। আমাদের কাছে অনেক দেশেরই প্রস্তাব আছে। আর যারা পর্তুগালে যেতে পারবে না। তাদেরও হতাশ হবার কিছু নেই। পুরো টুর্নামেন্টের সেরা ৪০ বালক ও সেরা ৪০ বালিকা, মোট ৮০ জনকে ভর্তি করে দেওয়া হবে বিকেএসপিতে।

ক্রীড়া প্রতিমন্ত্রী বলেন, দুটি টিমের ৪০ জন করে মোট ৮০ জনকে আমরা বিকেএসপিতে ছয় মাসের ট্রেনিং দেব। এর মাধ্যমে আমরা যে ট্যালেন্টগুলো পাব তা ভবিষ্যতে বাংলাদেশকে যেন নেতৃত্ব দেয় সেই আশা করব।

/এএস

Related Articles

Leave a Reply

Close
Close