প্রধান শিরোনামবিশ্বজুড়ে

লুটপাট ও ভাংচুরের পর আতঙ্কে দক্ষিণ আফ্রিকায় প্রবাসী বাংলাদেশিরা!

ঢাকা অর্থনীতি ডেস্কঃ অভিবাসন বিরোধী বিক্ষোভ এবং ব্যবসায় প্রতিষ্ঠান লুটপাট ও ভাংচুরের পর চরম আতঙ্কে দিন কাটাচ্ছে দক্ষিণ আফ্রিকায় প্রবাসী বাংলাদেশিরা।

 

বুধবার (৪ সেপ্টেম্বর) জোহানসবার্গে বাংলাদেশিদের বেশ কিছু প্রতিষ্ঠানে হামলা হয়েছে বলে জানা গেছে। এ অবস্থায় প্রয়োজনীয় পদক্ষেপ নিতে সেখানকার বাংলাদেশ হাইকমিশনের প্রতি আহ্বান জানিয়েছেন প্রবাসীরা। এ ঘটনায় এখন পর্যন্ত প্রায় তিনশ’ অভিবাসন বিরোধীকে আটক করা হয়েছে।

দক্ষিণ আফ্রিকার জোহানসবার্গে অভিবাসন বিরোধীদের তাণ্ডবের পর, সবকিছু হারিয়ে এভাবেই আশ্রয় কেন্দ্রে জড়ো হয়েছেন প্রবাসী বাংলাদেশিরা। স্থানীয় কট্টরপন্থীদের হামলায় ব্যবসা প্রতিষ্ঠান, বাসস্থান হারিয়ে এখন নিঃস্ব তারনা। গেলো কয়েক দিনের নৃসংসতায় ক্ষতিগ্রস্তদের জন্য আশ্রয় কেন্দ্র খুলেছে স্থানীয় কমিউনিটি।
মঙ্গলবারের পর বুধবারও জোহানসবার্গের ডেভিটনে বেশ কয়েকজন প্রবাসী বাংলাদেশির ব্যবসা প্রতিষ্ঠানে হামলার খবর পাওয়া গেছে। তাণ্ডবের পর রাত জেগে নিজেদের ব্যবসা প্রতিষ্ঠান পাহারা দেন প্রবাসীরা। এ অবস্থায় চরম উদ্বেগ এবং উৎকণ্ঠার মধ্যে দিন কাটাচ্ছেন প্রবাসী বাংলাদেশি এবং তাদের পরিবার। সমস্যা সমাধানে উদ্যোগ গ্রহণে বাংলাদেশ হাইকমিশনের প্রতি আহ্বান জানিয়েছেন তারা।
এদিকে বিশৃঙ্খলা সৃষ্টিকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দিয়েছে দক্ষিণ আফ্রিকা পুলিশ। ইতোমধ্যে বহু আন্দোলনকারীদের গ্রেফতার করা হয়েছে। হামলাকারীদের বিরুদ্ধে শুরু হয়েছে বিশেষ অভিযান। স্থায়ীভাবে সমস্যা সমাধানের আশ্বাস দিয়েছে স্থানীয় পুলিশ।
দক্ষিণ আফ্রিকা পুলিশের মুখপাত্র লিওনার্ড হেলাথি বলেন, আমরা স্থানীয়দের প্রতি আহ্বান জানিয়েছে এসব বিশৃঙ্খলা বন্ধ করতে। কিন্তু কিছুতেই তারা শান্ত হচ্ছে না। তাদের বিরুদ্ধে অভিযানের শুরুর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কমিউনিটির নেতাদের প্রতি অনুরোধ করবো সংঘাত সৃষ্টিকারীদের বিরুদ্ধে তথ্য দিতে।
বাংলাদেশি ছাড়াও নাইজেরিয়া, কেনিয়া, জিম্বাবুয়েসহ বিভিন্ন দেশের অভিবাসীদের ব্যবসা প্রতিষ্ঠান এবং গাড়িতে হামলা চালায় দক্ষিণ আফ্রিকার কট্টর অভিবাসনবিরোধীরা।

Related Articles

Leave a Reply

Close
Close