দেশজুড়েপ্রধান শিরোনাম

শুধু আইসিইউর সংখ্যা বৃদ্ধি করলে চলবে নাঃ ডা. জাফরুল্লাহ

ঢাকা অর্থনীতি ডেস্কঃ গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেছেন, শুধু আইসিইউর সংখ্যা বৃদ্ধি করলে চলবে না, ডাক্তার-নার্স ও স্বাস্থ্যকর্মীদের জন্য প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে। যেন তারা প্রয়োজন অনুযায়ী সেবা দিতে পারেন।

তিনি বলেন, পর্যাপ্ত অক্সিজেনের ব্যবস্থা করতে হবে এবং রোগীদের সুবিধার্থে অক্সিজেনের ওপর ভ্যাটের পরিমাণ কমিয়ে আনতে হবে। করোনা টিকা তৈরির জন্য সরকারকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে।

রোববার (১৮ এপ্রিল) ‘করোনা পরিস্থিতি ও জনজীবনের সংকট’ শীর্ষক এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এসব কথা বলেন ডা. জাফরুল্লাহ৷

তিনি বলেন, ভ্রাম্যমাণ মেডিকেল টিম গঠনে প্রয়োজনীয় বরাদ্দ দিতে হবে। সরকারকে করোনা মোকাবিলায় হিংসা বিদ্বেষ ত্যাগ করে সবাইকে সঙ্গে নিয়ে কাজ কাজ করার আহ্বান জানাই।

ভ্রাম্যমাণ মেডিকেল টিমের মাধ্যমে করোনার প্রাথমিক চিকিৎসা ঘরে ঘরে পৌঁছে দেওয়ার আশা ব্যক্ত করে তিনি বলেন, শুধু টাকা পয়সা নয়, ভ্রাম্যমাণ চিকিৎসা সেবা নিশ্চিত করতে বিপুল সংখ্যক স্বেচ্ছাসেবকেরও প্রয়োজন।

চট্টগ্রাম বাঁশখালীর ঘটনা বিনা বিচারে হত্যার শামিল উল্লেখ করে ডা. জাফরুল্লাহ বলেন, সর্বস্তরের জনগণকে অন্যায়-অবিচারের প্রতিবাদে সোচ্চার হতে হবে।

বেতনের দাবিতে রাস্তায় নামা শ্রমিকদের ওপর হামলার তীব্র নিন্দা জানিয়ে গণসংহতি আন্দোলনের সমন্বয়কারী জোনায়েদ সাকী বলেন, নিহতদের তালিকা প্রকাশ ও অপরাধীদের বিচার করতে হবে।

লকডাউনে প্রান্তিক ও দরিদ্র জনগোষ্ঠীর খাদ্যের নিশ্চয়তা দেবার পাশাপাশি, করোনা টেস্টের সংখ্যা বৃদ্ধি ও চিকিৎসায় সরকারকে ভর্তুকি দেওয়ার আহ্বান জানান সাকি।

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close