রাজস্বশিল্প-বানিজ্য

সর্বোচ্চ ভ্যাটদাতার সম্মাননা পাচ্ছে ১০ প্রতিষ্ঠান

ঢাকা অর্থনীতি ডেস্কঃ সদ্য শেষ হওয়া ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় অংশ নেয়া ১০টি প্রতিষ্ঠানকে সর্বোচ্চ ভ্যাটদাতার সম্মাননা দেবে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। ঢাকা পশ্চিম ভ্যাট কর্তৃপক্ষ এক বিশেষ অনুষ্ঠানের মাধ্যমে এই সম্মাননা প্রদান করবেন।

ঢাকা পশ্চিম জোনের কাস্টমস ও ভ্যাট কমিশনার মঈনুল খান স্বাক্ষরিত গণমাধ্যমে পাঠানো এক বার্তায় এ তথ্য জানানো হয়।

তথ্য অনুযায়ী, সর্বোচ্চ ভ্যাটদাতা নির্বাচিত হয়েছে ওয়াল্টন হাইটেক ইন্ডাস্ট্রিজ লিমিটেড। এরপর রয়েছে এসকোয়ার ইলেকট্রনিক্স লিমিটেড ও সারাহ লাইফ স্টাইল লিমিটেড। এই তিন প্রতিষ্ঠান যথাক্রমে ৩৭.৩৬ লাখ, ৩৪.৭৭ লাখ ও ৩২.০৫ লাখ টাকার ভ্যাট পরিশোধ করেছে।

মেলার অন্য যেসব প্রতিষ্ঠান সম্মাননা পাবে তারা হলো র‌্যাংকস ইলেকট্রনিক্স লিমিটেড, হাতিল কমপ্লেক্স লিমিটেড, মাল্টি লাইন ইন্ডাস্ট্রিজ লিমিটেড, ফিট এলিগেন্স লিমিটেড, নাভানা ফার্নিচার লিমিটেড, ফেয়ার ইলেকট্রনিক্স লিমিটেড এবং বঙ্গ বেকারস লিমিটেড।

এবার মেলায় সর্বমোট ভ্যাট আদায় হয়েছে ৬.৪৬ কোটি টাকা। গতবছর মেলায় এই ভ্যাট আহরণ হয়েছিল ৭.০২ কোটি টাকা। এবারের মেলা স্টলের সংখ্যা ও দর্শনার্থীদের সংখ্যা হ্রাস পাওয়ায় ভ্যাট কর্তৃপক্ষের নজরদারি সত্ত্বেও ভ্যাট আহরণ কিছুটা কম হয়েছে।

জাতীয় রাজস্ব বোর্ড চলতি বছরের মেলায় কেন্দ্রীয় নিবন্ধনের ক্ষেত্রে কেবল ৫% ট্রেড ভ্যাট আদায়ের নির্দেশনা দেয়। এতে কেবল হাতিল ফার্নিচার থেকে প্রায় ৭৮ লাখ টাকা কম আহরণ হয়েছে। গতবছর ভ্যাটের এই হার ছিল ১৫%।

এবার বিভিন্ন কারণে সাপ্তাহিক ছুটিতে ৩ দিন (১০ ও ৩১ জানুয়ারি এবং ১ ফেব্রুয়ারি) মেলা পূর্ণ দিবস বন্ধ ছিল। অন্যদিকে ৭, ৯ ও ২২ জানুয়ারি মেলা অর্ধদিবস বন্ধ ছিল। পরে পাঁচদিন মেলার মেয়াদ বাড়ানো হলেও তাতে কোনো শুক্রবার, শনিবার ছিল না। এছাড়া পর্যাপ্ত ক্রেতা দর্শনার্থীদের উপস্থিতিও তুলনামূলক কম ছিল।

ঢাকা পশ্চিম ভ্যাট কমিশনারেট চলতি মাসে দিনক্ষণ নির্ধারণ করে ব্যবসায়ীদের এই বিশেষ সম্মাননা প্রদান করবে। ব্যবসাবান্ধব পরিবেশ সৃষ্টি করতেই প্রতি বছর বাণিজ্য মেলায় সংগৃহীত সর্বোচ্চ ভ্যাটদাতাকে এই সম্মাননা দেয়া হয়।

উল্লেখ্য, এই বছর স্টলের সংখ্যা ছিল ৪৮৭, যা আগের বছর ছিল ৫৬৯টি। দর্শনার্থীর সংখ্যা ২৩ লাখ। আগের বছর এই সংখ্যা ছিল ৩৫ লাখ।

/আরএম

Related Articles

Leave a Reply

Close
Close