দেশজুড়েপ্রধান শিরোনাম

না ফেরার দেশে চলে গেলেন বাংলাদেশের প্রথম বিসিএস ক্যাডার

ঢাকা অর্থনীতি ডেস্কঃ বাংলাদেশ সিভিল সার্ভিসের (বিসিএস) প্রথম ব্যাচের প্রশাসন ক্যাডারের কর্মকর্তা মুক্তিযোদ্ধা খন্দকার মো. আবুল কালাম আর নেই (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তিনি ১৯৭৩ সালে বিসিএস ক্যাডার হন।

শুক্রবার সকালে রাজধানীর একটি হাসপাতালে ইন্তেকাল করেন তিনি। বিষয়টি নিশ্চিত করেছেন তার ছেলে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রীর একান্ত সচিব খন্দকার মুশফিকুর রহমান।

বর্ণাঢ্য কর্মজীবনে খন্দকার মো. আবুল কালাম জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সঙ্গেও কাজ করেছেন। তিনি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ডিটেনশন বোর্ডের প্রথম সদস্য সচিব হিসেবেও কাজ করেছেন। এছাড়াও চাকরি জীবনে তিনি সরকারের বেশ কিছু গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন। তার গ্রামের বাড়ি পাবনার সুজানগরে।

তার ছেলে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর একান্ত সচিব খন্দকার মুশফিকুর রহমান জানান, তিনি বেশ কিছুদিন ধরে বার্ধক্যজনিত নানা সমস্যায় ভুগছিলেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৩ বছর। তিনি স্ত্রী, দুই মেয়ে ও এক ছেলেসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

পরে বাদ জুম্মা মিরপুর বাইতুশ শারফ্ জামে মসজিদে জানাজা শেষে ওই এলাকার জান্নাতুল মাওয়া কবরস্থানে তার দাফন সম্পন্ন করা হয়। তার মৃত্যুতে পরিবারের পক্ষ থেকে মরহুমের ছেলে খন্দকার মু. মুশফিকুর রহমান সবার কাছে দোয়া চেয়েছেন।

তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান, বাংলাদেশ আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সম্পাদক ড. সেলিম মাহমুদ এবং বাংলাদেশ আওয়ামী লীগের মহিলা ও শিশু বিষয়ক সম্পাদক মেহের আফরোজ চুমকি।

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close