প্রধান শিরোনামসাভারস্থানীয় সংবাদ

সাভারে বেদে ও হিজড়াদের জন্য আবাসন প্রকল্প ‘উত্তরণ পল্লী’

নিজস্ব প্রতিবেদকঃ সাভারের পোড়াবাড়ি’র  পিছিয়ে পড়া বেদে ও হিজড়া জনগোষ্ঠীদের আবাসন প্রকল্প ‘উত্তরণ পল্লী’ এর কাজে অগ্রগতি এসেছে।   বংশী নদীরে তীরে  খঞ্জনকাঠি এলাকায় এ প্রকল্পে সরকারী ৩ একর খাস জমি বন্দোবস্ত করা হয়েছে।

বুধবার(২৮ আগস্ট) দূর্যোগ সহনীয় বসতবাড়ি নির্মাণের জন্য নির্ধারিত জমি পরিদর্শনে যান সাভার মডেল থানার ওসি সহ সংশ্লিষ্টরা।

এ কার্যক্রমের প্রথম পর্যায়ে ৪০টি বেদে পরিবার এবং ৯টি হিজড়া পরিবারকে আধা পাকা বসতবাড়ি দেওয়া হবে।  এরপরে আরও জমি প্রাপ্তি স্বাপেক্ষে ঘরের সংখ্যা বাড়ানো হবে।

প্রকল্পের দেখভালের দায়িত্বে থাকা রমজান আহমেদ জানান, ঢাকা রেঞ্জের ডিআইজি হাবিবুর রহমান, বিপিএম(বার), পিপিএম(বার) এর উদ্যোগে  এ প্রকল্পের আওতায় বেদেদের জন্য ৪০টি এবং হিজড়াদের জন্য ৯টি পাকা ঘর নির্মাণ করা হবে, আধা পাকা ঘরগুলোর ছাউনি দেওয়া হবে টিন দিয়ে। এ প্রকল্পে প্রতিটি ঘরের জন্য ২শতাংশ করে জমি নির্ধারণ করা হয়েছে। এছাড়াও প্রতি ২টি ঘরের সন্নিকটে একটি করে পাকা পায়খানা নির্মাণ করা হবে। বৃহৎ এ প্রকল্পে থাকবে স্কুল, খেলার মাঠসহ জীবন যাত্রার আরও প্রয়োজনীয় উপাদান। আগামী মাসের মাঝামাঝি সময়ে  কাজ শুরুর  সম্ভাবনা  রয়েছে।

সাভার মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা এএফএম সায়েদ ঢাকা অর্থনীতিকে জানান, ইঞ্জিনিয়ার সহ আমরা আজকে জায়গাটি পরিদর্শন করে এসেছি। ঘরের মডেল কেমন হবে, রাস্তা-ঘাট কেমন হবে, কিভাবে এই পল্লীকে আরও দৃষ্টিনন্দন করে গড়ে তোলা যায় সে লক্ষ্যে আমরা কাজ করছি। সাভারের এ পল্লীকে মডেল হিসেবে গড়ে তোলা হবে যাতে সারাদেশে এ মডেলের আলোকে আরও আবাসন প্রকল্প নির্মাণ করা যায়।

সাভারের বেদে ও হিজড়া জনগোষ্ঠীদের জন্য ‘উত্তরণ পল্লী’র উদ্যোক্তা হলেন, বাংলাদেশ পুলিশের ঢাকা রেঞ্জের ডিআইজি হাবিবুর রহমান, বিপিএম(বার), পিপিএম(বার)।

সাভারের বংশী নদীর পারে পোড়াবাড়ী, আমলপুর ও কাঞ্চনপুর—এই তিনটি গ্রামে বেদে সম্প্রদায়ের বসবাস। শতাধিক বছরের পুরোনো এই পল্লিতে এখন ২ হাজার ২০০ পরিবারে প্রায় ১৬ হাজার বেদে বাস করে।

/আরএম

Related Articles

Leave a Reply

Close
Close