সাভারস্থানীয় সংবাদ

সাভারে ৫ ইটভাটাকে ২৩ লাখ টাকা জরিমানা

নিজস্ব প্রতিবেদক: সাভারে নামা গেন্ডায় পাঁচটি ইটভাটা গুঁড়িয়ে দিয়েছে পরিবেশ অধিদপ্তরের ভ্রাম্যমাণ আদালত। একই সঙ্গে এসব ইট ভাটাকে ২৩ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

বৃহস্পতিবার সকালে এই অভিযান চালানো হয়।

পরিবেশ অধিদপ্তর জানান, সাভার পৌর এলাকাসহ আশপাশের এলাকায় অন্তত ১০টি ইটভাটা রয়েছে। এসব ভাটায় দীর্ঘদিন ধরে অবৈধভাবে ইট পোড়ানো হচ্ছে।

প্রথমে অভিযান চালানো হয় তিশা ব্রিকস নামের একটি ইটভাটায়। এ সময় ভাটার বেশির ভাগই গুঁড়িয়ে দেওয়া হয়। জরিমানা করা হয় ৫ লাখ টাকা। তাৎক্ষণিক জরিমানার টাকা পরিশোধ করতে ব্যর্থ হওয়ায় দুজনকে আটক করা হয়। পরে জরিমানা আদায় হলে তাঁদের ছেড়ে দেওয়া হয়। এরপর অভিযান চালানো হয় কেএসবি ও চান অ্যান্ড ব্রিকস নামের দুটি ইটভাটায়। এ দুটি ভাটার চুল্লি ভেকু দিয়ে গুঁড়িয়ে দেওয়া হয়। জরিমানা করা হয় ৮ লাখ টাকা। দুপুরে ভ্রাম্যমাণ আদালত যান মধুমতি সুপার ব্রিকস নামের একটি ইটভাটায়। কিন্তু ভাটাটির অনুমতি থাকার কথা বলে অভিযান না চালিয়ে পাশের মাসুম সুপার ব্রিকস নামের একটি ভাটায় অভিযান চালানো হয়। মাসুম সুপার ব্রিকসের চুল্লির ৪০ ভাগ ভেঙে দেওয়া হয়। জরিমানা করা হয় ৫ লাখ টাকা।

মাসুম ব্রিকসে অভিযান শেষে সাংবাদিকেরা পরিবেশ অধিদপ্তরের কাছে মধুমতি ব্রিকসের ছাড়পত্র ও অনুমোদন সংক্রান্ত প্রয়োজনীয় কাগজপত্র দেখতে চাইলে সেখানে উপস্থিত অধিদপ্তরের কর্মকর্তারা তা দেখাতে ব্যর্থ হন। পরে ভ্রাম্যমাণ আদালত ওই ভাটায় অভিযান চালিয়ে তা গুঁড়িয়ে দেন। এ সময় ভাটার মালিককে ৫ লাখ টাকা জরিমানা করা হয়।

অভিযানে নেতৃত্ব দেন পরিবেশ অধিদপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট মাকছুদুল ইসলাম। তাঁকে সহায়তা করেন, পরিবেশ অধিদপ্তরের ঢাকা জেলা কার্যালয়ের উপপরিচালক শাহেদা বেগম, সহকারী পরিচালক শরিফুল ইসলাম ও মাহবুবুর রহমান খান।

Related Articles

Leave a Reply

Close
Close