প্রধান শিরোনামসাভারস্থানীয় সংবাদ

সাভারে ৫ কারখানায় পরিবেশ অধিদপ্তরের অভিযান, ৮ লাখ টাকা জরিমানা

নিজস্ব প্রতিবেদক: পরিবেশ দূষণ ও অবৈধভাবে ব্যবসা পরিচালনার দায়ে সাভারে ৫টি টায়ার পুড়িয়ে তেল তৈরির কারখানাকে সিলগালা করে দিয়েছে পরিবেশ অধিদপ্তরের ভ্রাম্যমাণ আদালত। এর মধ্যে ৪টি কারখানাকে মোট ৮ লক্ষ টাকা জরিমানা এবং একটি কারখানার বিরুদ্ধে নিয়মিত মামলা দায়ের করা হয়েছে।

মঙ্গলবার সকাল থেকে বিকেল পর্যন্ত সাভারের ভাকুর্তা এলাকায় এ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন পরিবেশ অধিদপ্তরেরে নির্বাহী ম্যাজিষ্ট্রেট কাজী তামজিদ আহমেদ।

নির্বাহী ম্যাজিষ্ট্রেট কাজী তামজিদ আহমেদ জানান, কারখানাগুলো পরিবেশ অধিদপ্তরের অনুমোদন ছাড়া গাড়ির টায়ার পুড়িয়ে এক ধরনের তেল (পোড়া মবিল) তৈরী করে। এ প্রক্রিয়ায় যে ছাই, ধোয়া ও বর্জ্য তৈরী হয় তা পরিবেশ ও জনস্বাস্থের জন্য মারাত্মক ঝুকিপূর্ণ। সাভারে অবৈধভাবে গড়ে ওঠা এধরনের ৫টি কারখানায় আজ অভিযান চালানো হয়েছে। এর মধ্যে ৪টিকে ২ লাখ করে মোট ৮ লাখ টাকা আর্থিক জরিমানা করে সিলগালা করা হয়েছে এবং অপর একটি কারখানাকে সিলগালাসহ মালিকের বিরুদ্ধে নিয়মিত মামলা দায়ের করা হয়েছে।

পরিবেশ দূষণ রোধে পরিবেশ অধিদপ্তরের এ ধরনের অভিযান অব্যাহত থাকবে বলেও জানান নির্বাহী ম্যাজিষ্ট্রেট। অভিযানে সহযোগি হিসেবে অংশ নেন সাভার মডেল থানা পুলিশ।

Related Articles

Leave a Reply

Close
Close