আশুলিয়াপ্রধান শিরোনামস্থানীয় সংবাদ

সাভার আশুলিয়ায় গণ পরিবহনের অভাব, বিপাকে যাত্রীরা

নিজস্ব প্রতিবেদকঃ  প্রায় সারাদেশেই চলছে পরিবহন শ্রমিকদের আন্দোলন। নতুন সড়ক আইন প্রণয়নের প্রতিবাদে এই আন্দোলনের প্রভাব পরেছে সাভার আশুলিয়াতে। সাভার-আশুলিয়ার বাস স্ট্যান্ডগুলোতে বাসের অপেক্ষায় হাজারো যাত্রীর ভিড়।

বুধবার (২০ নভেম্বর) সকাল থেকেই হেমায়েতপুর, সাভার, বিশমাইল, নবীনগর, বাইপাইল, শ্রীপুর, ইপিজেড, জামগড়া, আশুলিয়া বাসস্ট্যান্ড ঘুরে এই চিত্রই দেখা গেছে। সড়কে অল্প কিছু বাস দেখা গেলেও অপেক্ষারত যাত্রীদের তুলনায় তা খুবই নগণ্য।

যাত্রীবাহী কিছু বাস চলার চেষ্টা করলেও ট্রাক শ্রমিকদের তোপের মুখে পড়তে দেখা গেছে তাদের। সাভার আশুলিয়ার সড়ক এখন রিক্সার দখলে। স্বল্প দূরত্বে গন্তব্য হলে রিক্সা এমনকি ভ্যান-ই এখন যাত্রীদের শেষ ভরসা। দূরের যাত্রীরা পড়েছেন বিপাকে। সাভার আশুলিয়ার বেশিরভাগ মানুষই পেশায় চাকুরিজীবী হওয়ায় পেটের তাগিদে ঘর থেকে বেরিয়েও কাজে যেতে পারছেন না।

গণপরিবহন চলতে বাধা প্রয়োগ।

বেসরকারী চাকরিজীবি মুস্তাক আহমেদ, যাবেন চন্দ্রা, দাঁড়িয়ে আছেন বাইপাইলে। তিনি বলেন, সাভার থেকে এসেছি। অনেক কষ্টে সাভার থেকে বাসে আসি নবীনগর পর্যন্ত এরপর অন্যবাসে আসি বাইপাইল। বাইপাইলে দাঁড়িয়ে আছি প্রায় ঘণ্টা খানেক। কিন্তু কোন বাস পাচ্ছিনা। কিছু বাস আসতে দেখলেও তা বাইপাইলে এসেই থেমে যাচ্ছে। চন্দ্রা যাওয়া খুব দরকার। কিন্তু কি করবো? কোন উপায় নেই। ফিরে যাবো কিভাবে তাও জানিনা।

মুস্তাক আহমেদ এর মত প্রায় কয়েকশ কিংকর্তব্যবিমূঢ় যাত্রী আছে সাভারের বিভিন্ন বাস স্ট্যান্ডে।

অনেকে পায়ে হেঁটেই গন্তব্যের উদ্দেশে রওনা দিচ্ছেন। সবচেয়ে বেশি ভোগান্তিতে পড়েছে স্কুলগামী শিক্ষার্থী ও নারীরা।

শুরুতেই পরিবহন শ্রমিকদের কর্মবিরতি ছিল দেশের দক্ষিণাঞ্চলের ১৪ জেলায়। গতকাল মঙ্গলবার (১৯ নভেম্বর) তা ছড়িয়ে পড়ে  দেশের ২০ জেলায়। শ্রমিকদের এ কর্মবিরতি ছিল যাত্রীবাহী বাসের ক্ষেত্রে। আজ বুধবার (২০ নভেম্বরা) থেকে এর সঙ্গে যুক্ত হয়েছে সারা দেশে পণ্য পরিবহন ধর্মঘট।

পরিবহন ধর্মঘটে প্রায় সারা দেশে মানুষের স্বাভাবিক জীবনযাত্রায় বিঘ্ন ঘটছে। ট্রাক-কাভার্ড ভ্যান ধর্মঘটে বাজারে পণ্য সরবরাহ কমে গেছে। আশঙ্কা দেখা দিয়েছে জিনিসপত্রের দাম বৃদ্ধির।

জানা গেছে, গতকাল রাতে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খানের বাসায় তার সঙ্গে বৈঠকে বসেন পরিবহন নেতারা। তবে সমঝোতা হয়নি। পণ্যবাহী যান চলাচল বন্ধ রাখার সিদ্ধান্ত থেকে সরে আসেননি তারা। সমাধান খুঁজতে একই স্থানে আজ সন্ধ্যায় আবার বৈঠক হওয়ার কথা রয়েছে।

/আরএম

Related Articles

Leave a Reply

Close
Close