শিল্প-বানিজ্যশেয়ার বাজারসাভারস্থানীয় সংবাদ

সিমটেক্স নিয়ে বিএসইসির সিদ্ধান্তে হাইকোর্টের স্থগিতাদেশ

নিজস্ব প্রতিবেদকঃ বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড একচেঞ্জ কমিশন (বিএসইসি) সাভারের সিমটেক্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ৫ সদস্য বিশিষ্ট যে নতুন পরিচালনা পর্ষদ পুনর্গঠন করেছিল সে নির্দেশনাকে ৬ মাসের স্থগিতাদেশ দিয়েছে হাইকোর্ট।

এর আগে গত ২ এপ্রিল বিএসইসির নির্দেশনার বিপরীতে সিমটেক্স ইন্ডাস্ট্রিজ লি এর চেয়ারম্যান মেজর জেনারেল (অব) মো. সারোয়ার হোসাইনের রিটের প্রেক্ষিতে এ স্থগিতাদেশ দিয়েছে হাইকোর্টের বিজ্ঞ বিচারপতি মাহমুদুল হক ও বিচারপতি মোঃ মাহমুদ হাসান তালুকদার। সর্বশেষ গত ২২শে মার্চ পরিচালনা সিমটেক্স এর বর্তমান পর্ষদ ভেঙে দিয়ে চেয়ারম্যানসহ নতুন করে ৫ জন স্বতন্ত্র পরিচালক নিয়োগ দিয়েছিল নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড একচেঞ্জ কমিশন (বিএসইসি)। সেই ৫ জন স্বতন্ত্র পরিচালক হলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক সুবোধ দেবনাথ, দ্যা জুরিস্ট ঢাকা বাংলাদেশের পার্টনার কাওসার আহমেদ, বরিশাল বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক আব্দুল কাইয়ুম, ব্যবসায়ী উদ্যক্তা আবিদ আল হাসান ও লে. জেনারেল (অব) শেখ মামুন খালেদ।

সিমটেক্স এর শেয়ার হোল্ডাররা জানিয়েছেন, কোম্পানিটির সাবেক চেয়ারম্যান আনিসুর রহমান দুর্নীতি ও অনিয়মের কারণে কোম্পানিটির চেয়ারম্যানের পদ হারান। ফলে ক্ষুদ্ধ হয়ে তিনি কোম্পানিটির কারখানায় ভাড়া করা সশস্ত্র সন্ত্রাসী বাহিনী দিয়ে কর্মকর্তা ও শ্রমিকদের উপর হামলা করিয়েছিলেন। এ ঘটনায় অস্ত্রসহ গ্রেপ্তারও হয়েছিলেন আনিসুর রহমান নিজেও। পদচ্যুত সেই সাবেক চেয়ারম্যানের অভিযোগের ভিত্তিতে বিএসইসি সিমটেক্স ইন্ডাস্ট্রিজের পর্ষদ পুনর্গঠন করে দিয়েছিল। বিএসইসিকে ভুল বোঝানো হয়েছিল।

সিমটেক্স এর পরিচালক (অর্থ) এমএ আবুল শাহজাহান বলেন, যাদের নিয়ে নতুন পরিচালনা পর্ষদ গঠন করা হয়েছে তাদের তো এ বিষয়ে কোন জ্ঞান নেই। উনারা এসে অযাচিত হস্তক্ষেপ করার ফলে উৎপাদন ব্যাহত হবে, বিপণন কর্মকান্ড, প্রশাসনিক বিঘ্নতা ঘটবে। অচিরেই কোম্পানীটি বন্ধ হয়ে যাওয়ার আশংকা ছিল। আমরা হাইকোর্টের এ রায়কে সাধুবাদ জানাই।

উল্লেখ্য, সাভারের খাগান এলাকায় দীর্ঘদিন ধরে সুনামের সাথে কার্যক্রম চালিয়ে আসছে সিমটেক্স। মূলত এটি একটি সুতার কারখানা।

Related Articles

Leave a Reply

Close
Close