বিনোদন

২০১৯ সালের বলিউডে ব্যবসাসফল সিনেমা!

ঢাকা অর্থনীতি ডেস্ক: হিন্দি সিনেমায় ২০১৯ সালটি বেশ ভালোই কেটেছে। যে সব পরিচালকেরা অন্য রকম কাজ করেছেন, তাদের ছবি অত্যন্ত ভালো সাড়া পেয়েছে দর্শকের কাছে। ভিন্ন ধরনের ছবিগুলো দর্শক হলে গিয়ে দেখেছেন। তাই বক্স অফিস কালেকশনও ভালো হয়েছে।

গেল বছর বলিউডে মুক্তিপ্রাপ্ত যে ছবিগুলো ১০০ কোটির ক্লাবে পৌঁছেছে, সেগুলো হচ্ছে- ‘ওয়ার’, ‘কবীর সিং’, ‘উরি’, ‘ভারত’, ‘মিশন মঙ্গল’, ‘হাউসফুল ৪’, ‘কেশরী’, ‘টোটাল ধামাল’, ‘ছিছোড়ে’, ‘সুপার ৩০’, ‘ড্রিমগার্ল’, ‘গালি বয়’, ‘বালা’, ‘দে দে পেয়ার দে’, ‘অ্যাভেঞ্জার্স এন্ডগেম’ এবং ‘দ্য লায়ন কিং’।

আবার বছরের শেষের দিকে মুক্তি পাওনা অক্ষয়-কারিনা অভিনীত ‘গুড নিউজ’ ছবিটি বছর শেষের আগেই ছুঁয়ে ফেলেছে ১০০ কোটি রুপি। আর দেশ-বিদেশ মিলিয়ে ওই ছবির মোট বাণিজ্য দাঁড়িয়েছে ২০০ কোটি রুপি।

ইন্ডিয়ান এক্সপ্রেসের এক প্রতিবেদনে বলা হয়, ফিল্ম ট্রেড অ্যানালিস্ট গিরীশ জোহর জানিয়েছেন, ২০১৮ সালের তুলনায় বলিউডের মোট বক্স অফিস কালেকশন বেড়েছে ১৯ শতাংশ। হিন্দি ছবি, হিন্দি ডাব করা ছবি, ইংরেজি ছবি এবং ইংরেজি ডাবিং করা ছবি মিলিয়ে বক্স অফিসের মোট কালেকশন এই প্রথমবারের মতো পাঁচ হাজার কোটি রুপি ছাড়িয়ে গিয়েছে।

গেল বছরের প্রথম থেকেই বলিউডের ছবির বাজার ছিল জমজমাট। ‘উরি’, ‘গালি বয়’, ‘কেশরী’, ‘মণিকর্ণিকা’, ‘বদলা’ ও ‘টোটাল ধামাল’– বছরের শুরুতেই এই ছবিগুলি ভাল দর্শক টেনেছে।

অক্ষয় কুমার, ঋত্বিক রোশন, আয়ুষ্মান খুরানা, রণবীর সিং, শহীদ কাপুর ও ভিকি কৌশল- ২০১৯ সালের সবচেয়ে সফল তারকা, কারণ তাদের ছবিই রয়েছে সবচেয়ে বেশি কালেকশনের তালিকায়।

অক্ষয়কুমারের চারটি ছবি রয়েছে ১০০ কোটির ক্লাবে। এগুলো হচ্ছে- ‘মিশন মঙ্গল’ (২০২.৯৮ কোটি), ‘হাউসফুল ৪’ (১৯৪.৬০ কোটি), ‘কেশরী’ (১৫৪.৪১ কোটি) ও ‘গুড নিউজ’ (১১৭ কোটি)। ২০১৯ সালে বলিউডের সর্বমোট বক্স অফিস কালেকশনের মধ্যে ৬৬০.০৯ কোটি রুপি যোগ করেছে অক্ষয়কুমারের এই চারটি ছবি।

অক্ষয়কুমারের পরেই রয়েছেন ঋত্বিক রোশন। তার অ্যাকশন থ্রিলার ‘ওয়ার’-এর মোট কালেকশন ৩১৭.৯১ কোটি টাকা। আর ‘সুপার ৩০’-র কালেকশন ১৪৬.৯৪ কোটি টাকা।

২০১৯ ছিল আয়ুষ্মান খুরানারও। গেল বছর তার মুক্তিপ্রাপ্ত তিনটি ছবির বক্স অফিস কালেকশন হচ্ছে – ‘ড্রিমগার্ল’ (১৪২.২৬ কোটি), ‘বালা’ (১১৬.৮০ কোটি), ‘আর্টিকল ১৫’ (৬৫.৪৫ কোটি)।

রণবীর সিং-এর ‘গালি বয়’-এর মোট কালেকশন ১৪০.২৫ কোটি ও ভিকি কৌশলের ‘উরি’-র মোট কালেকশন ২৪৫.৩৬ কোটি।

/এনএ

Related Articles

Leave a Reply

Close
Close