কৃষিশিল্প-বানিজ্য

৯ অক্টোবর থেকে ২২ দিন ইলিশ ধরা-বিক্রি বন্ধ

ঢাকা অর্থনীতি ডেস্কঃ প্রজনন মৌসুম শুরু হচ্ছে। মা ইলিশ ডিম ছাড়বে। এ জন্য আগামী ৯ অক্টোবর থেকে পরবর্তী ২২ দিন ইলিশ বিচরণ করে, এমন নদ-নদীতে সব ধরনের মাছ ধরা নিষিদ্ধ থাকবে।

এবারের ভরা মৌসুমে সাগর ও মোহনায় প্রচুর ইলিশ ধরা পড়েছে। এতে চাঁদপুরে ইলিশের পাইকারি মোকামগুলো বেশ জমজমাট হয়ে ওঠে। মূলত দক্ষিণের সাগর ও মোহনায় ধরা পড়া এবং চাঁদপুরের পদ্মা-মেঘনার ইলিশই এ মোকামে বিপণন হয়। তবে মা ইলিশ ডিম ছাড়বে। তাই আগামী ২২ দিন ৯ থেকে ৩০ অক্টোবর পর্যন্ত মাছ ধরা ও বিক্রি বন্ধ থাকবে। এতে কিছুটা ক্ষতির মুখে পড়বে মোকামিরা। অন্যদিকে, জেলেরাও বেকার হয়ে পড়বে এসময়। তাই সরকারি সহায়তার দাবি জানিয়েছেন জেলেরা।

বিজ্ঞানী ও মৎস্য কর্মকর্তারা বলছেন, নদীতে মাছ ধরা বন্ধ থাকলে সাগর থেকে ডিম ছাড়তে ছুটে আসবে ইলিশের ঝাঁক। এতে নদনদীতে ইলিশের প্রাপ্তি বেড়ে যাবে।

চাঁদপুরের জেলা মৎস্য কর্মকর্তা মো. আসাদুল বাকী বলেন, এ সময়ে জেলেরা যাতে ক্ষতিগ্রস্ত না হন সেজন্য তাদের ভিজিএফ কার্ডের অধীনে এনে খাদ্য সহায়তা দেয়া হবে।

চাঁদপুরের মৎস্য গবেষণ ইনস্টিটিউটের ইলিশ গবেষক ও মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. আনিছুর রহমান বলেন, এ ২২ দিন পর ওই অঞ্চলে সাগরের মতোই প্রাচুর্যতা থেকে যাবে।

চাঁদপুরের পদ্মা-মেঘনায় মাছ শিকার করে এমন জেলের সংখ্যা ৬০ হাজার। আর জেলায় ছোটবড় মাছের আড়ত রয়েছে শতাধিক। জড়িত রয়েছেন ২ হাজার ব্যবসায়ী।

Related Articles

Leave a Reply

Close
Close