দেশজুড়েপ্রধান শিরোনাম

ঢাবি’র শিক্ষক জিয়ার বিরুদ্ধে দুই মামলা

ঢাকা অর্থনীতি ডেস্কঃ ‘আসসালামু আলাইকুম’ ও ‘আল্লাহ হাফেজ’ বলাকে জঙ্গিবাদের চর্চা বলে মন্তব্য করায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাধতত্ত্ব বিভাগের শিক্ষক অধ্যাপক জিয়া রহমানের বিরুদ্ধে দুটি মামলা হয়েছে। যা তদন্ত করে আগামী সাতদিনের মধ্যে প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন আদালত।

রোববার বিকেলে বাংলাদেশ সাইবার ক্রাইম ট্রাইব্যুনালের বিচারক আসসামছ জগলুল হোসেন এ আদেশ দেন। ঢাকা মহানগর পুলিশের সাইবার ক্রাইম ইউনিটকে পহেলা নভেম্বরের মধ্যে এ বিষয়ে তদন্ত করে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

এদিন সকালে ‘মাসিক আল বাইয়্যিনাত’ ও ‘দৈনিক আল ইহসান’র সম্পাদক মুহম্মদ মাহবুব আলম বাংলাদেশ সাইবার ট্রাইব্যুনালে মামলার আবেদন করেন। বাদীপক্ষের আইনজীবী মুহাম্মদ হুজ্জাতুল ইসলাম খান আলফেসানী সংবাদমাধ্যমকে এই তথ্য নিশ্চিত করেন।

সম্প্রতি ‘ডিবিসি নিউজ’ টেলিভিশন চ্যানেলের ‘উপসংহার’ নামক টকশোতে ‘ধর্মের অপব্যাখ্যায় জঙ্গিবাদ’ বিষয়ক আলোচনায় মুসলিমদের শুদ্ধ উচ্চারণে ‘আসসালামু আলাইকুম’ বলা ও ‘আল্লাহ হাফেজ’ বলাকে গর্হিত, নিন্দনীয় বলে ব্যাখ্যা করেন অধ্যাপক জিয়া রহমান।

বিষয়টি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক সমালোচনা হয়। এরপর ২২ অক্টোবর অধ্যাপক জিয়াকে নোটিশ পাঠান মুহম্মদ মাহবুব আলমের পক্ষে সুপ্রিমকোর্টের আইনজীবী মুহম্মদ শেখ ওমর শরীফ। সেই সঙ্গে তার দেয়া বক্তব্য প্রত্যাহার করে ক্ষমা চাওয়ার আহ্বান জানানো হয়।

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close