প্রধান শিরোনামশিক্ষা-সাহিত্য

তিনবার সংশোধিত জাবি ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি

ঢাকা অর্থনীতি ডেস্ক: দীর্ঘ এগারো মাস পর গত ২৯ নভেম্বর (মঙ্গলবার) জাহাঙ্গীরনগর বিশ্বদ্যিালয় ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করে কেন্দ্রীয় ছাত্রলীগ। মঙ্গলবার রাতে প্রথমে ৩৮৮ সদস্য বিশিষ্ট কমিটি কেন্দ্রীয় ছাত্রলীগের ফেসবুক পেজে প্রকাশ করা হয়। তবে পরবর্তী দুই দিনে আরও তিনবার সংশোধন করা হয় কমিটির তালিকা। সর্বশেষ সংশোধনীর পর কমিটির সদস্য বৃদ্ধি পেয়ে হয় ৩৯৫ জন। এছাড়াও আরও দুটি পদে আনা হয়েছে পরিবর্তন।

প্রথম প্রকাশিত তালিকায় উপ-শিক্ষা ও পাঠচক্র সম্পাদক পদপ্রাপ্ত তাসমিয়া মেহরিন এবং উপ-মুক্তিযুদ্ধ ও গবেষণা সম্পাদক ফারহান আনজুম তানজিল উভয়ের পদ পরিবর্তন করে সহ-সভাপতির তালিকায় যুক্ত করা হয়। এছাড়া নতুন করে নাম অন্তর্ভুক্ত করা হয় আরও সাত জনের। সহ-সভাপতি পদে মোঃ আসাদুজ্জামান (আসাদ), উপ-শিক্ষা ও পাঠচক্র সম্পাদক পদে মোঃ ফরহাদ আলী শুভ, উপ-বিজ্ঞান বিষয়ক সম্পাদক পদে শান্ত চন্দ্র শীল, উপ-সাংস্কৃতিক সম্পাদক পদে আসাদুজ্জামান আশিক, সহ-সম্পাদক পদে শাকিল খান ও রেজওয়ান চৌধুরী রায়হান এবং সদস্য পদে ফয়সাল আমিন আলিফের নাম অন্তর্ভুক্ত করা হয়। তবে আরও একবার পরিবর্তন আসতে পারে বলে জানা গিয়েছে একাধিক সূত্র থেকে।

বারবার এমন পরিবর্তনে তৈরী হয়েছে বিতর্কের। নাম প্রকাশে অনিচ্ছুক সহ-সম্পাদক পদপ্রাপ্ত এক নেতা বলেন, “কমিটিতে ইতোমধ্যে ছাত্রলীগের রাজনীতিতে নিষ্ক্রিয় ও বিতর্কিত অনেকে জায়গা পেয়েছে। তারপরও বারবার এমন সংশোধন ছাত্রলীগের ইমেজ খারাপ করছে। জাবি ছাত্রলীগকে ঘিরে কোন বিতর্ক জন্ম নিক আমরা তা চাই না”।

এ বিষয়ে জাবি শাখা ছাত্রলীগের সভাপতি আকতারুজ্জামান সোহেল বলেন, “এটা তো আসলে কেন্দ্রীয় কমিটির ব্যাপার, ওনারাই এ বিষয়ে ভালো বলতে পারবেন। সম্ভবত লিখতে কোন ভুল হয়েছে। তাই বারবার সংশোধনী আসছে। তবে আশা করছি আর সংশোধন হবে না”।

কেন্দ্রীয় ছাত্রলীগের দপ্তর সম্পাদক ইন্দ্রনীল দেব শর্মা রনি বলেন, “এ বিষয়টি কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদক দেখছে। কেনো বারবার পরিবর্তন আসছে তা আমার জানা নেই। তবে যেসব অভিযোগ আসছে তা আমাদের জন্য বিব্রতকর”।

তবে কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদক উভয়ের সাথে মুঠোফোনে একাধিকবার চেষ্টা করেও যোগাযোগ করা সম্ভব হয়নি।

উল্লেখ্য, ছাত্রলীগের গঠনতন্ত্র অনুযায়ী সর্বোচ্চ ১২১ সদস্য বিশিষ্ট কমিটি গঠনের কথা থাকলেও এ কমিটিতে জায়গা পেয়েছেন ৩৯৫জন। এছাড়ও কমিটির কয়েকটি গুরুত্বপূর্ণ পদে অছাত্র ও বহিষ্কৃতদের স্থান পাওয়ার অভিযোগ উঠেছে। এ নিয়ে ছাত্রলীগের অভ্যন্তরেও অসন্তোষ সৃষ্টি হয়েছে। (সূত্র: চ্যানেল ২৪)

Related Articles

Leave a Reply

Close
Close