খেলাধুলা

দ্বিতীয়বারের মতো টি-টোয়েন্টির বর্ষসেরা সুরিয়া কুমার যাদব

ঢাকা অর্থনীতি ডেস্ক: জিম্বাবুয়ের সিকান্দার রাজা, উগান্ডার আলপেশ রাজমানি এবং নিউজিল্যান্ডের মার্ক চ্যাপম্যানকে পেছনে ফেলে টানা দ্বিতীয়বারের মতো আইসিসির বর্ষসেরা টি-টোয়েন্টি ক্রিকেটার হলেন ভারতের সুরিয়া কুমার যাদব। এর আগে গেলো বছরে বিধ্বংসী দু’টি সেঞ্চুরি, টর্নেডো একেকটি ইনিংস- বছরজুড়েই দাপুটে ব্যাটিংয়ে টি-টোয়েন্টিতে রাজত্ব করেছেন ভারতীয় দলের মারকুটে এই ব্যাটার। সেটির পুরস্কারও পেলেন আরেকবার।

দারুণ পারফরম্যান্সের স্বীকৃতিস্বরূপ আইসিসির বর্ষসেরা টি-টোয়েন্টি দলের অধিনায়কত্ব পান তিনি। এই নিয়ে টানা দুই বছর বর্ষসেরা টি-টোয়েন্টি ক্রিকেটার হলেন ৩৩ বছর বয়সী আগ্রাসী এই ব্যাটার। যাকে বলা হয় এবি ডি ভিলিয়ার্সের পর ক্রিকেটের আরেক ৩৬০ ডিগ্রি ব্যাটার। আইসিসি টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়েরও শীর্ষ ব্যাটার তিনি।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ২০২৩ সালটা দারুণ কেটেছে ‘স্কাই’ হিসেবেও সুরিয়ার। ১৭ ইনিংসে তিনি করেছেন ৭৩৩ রান। গড় ৪৮.৬৬, স্ট্রাইকরেট ১৫৫.৯৫! শ্রীলঙ্কার বিপক্ষে মাত্র ৭ রানের এক ইনিংস খেলেই ২০২৩ সালটা শুরু করেছিলেন সুরিয়া। তবে পরের দুই ইনিংসে ৩৬ বলে ৫১ ও ৫১ বলে ১১২ রান করেন বিস্ফোরক এই ব্যাটার। এরপর বছরজুড়েই ২০ ওভারের ক্রিকেটে চলেছে সুরিয়ার রাজত্ব। বছরের শেষ দিকে তো ভারতের টি-টোয়েন্টি দলে অধিনায়কত্বও করেছেন তিনি।

এদিকে মেয়েদের বর্ষসেরা টি-টোয়েন্টি ক্রিকেটার নির্বাচিত হয়েছেন ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক হেইলি ম্যাথিউস। তিনি পেছনে ফেলেছেন অস্ট্রেলিয়ার এলিস পেরি, ইংল্যান্ডের সোফি একলস্টোন ও শ্রীলঙ্কার চামারি আতাপাত্তুকে।

/এএস

Related Articles

Leave a Reply

Close
Close