বিশ্বজুড়ে

দ্বৈত নাগরিকত্ব রাখার সুযোগ দিয়ে নতুন আইনের অনুমোদন

ঢাকা অর্থনীতি ডেস্ক: নিয়ম কিছুটা শিথিল করেই অভিবাসীদের জন্য দ্বৈত নাগরিকত্ব রাখার সুযোগ দিয়ে নতুন আইনের অনুমোদন দিয়েছেন জার্মানির সংসদ। শনিবার (২০ জানুয়ারি) এক প্রতিবেদনে জার্মান ভিত্তিক সংবাদ সংস্থা ডয়েচে ভেলে এ তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়, গতকাল শুক্রবার বিলটি সংসদে পাস হয়। বিলটি উত্থাপন করে চ্যান্সেলর ওলাফ শুলটজের মধ্য-বামপন্থি জোট সরকার। এরপরই বিলের ওপর ভোট হয়। ৬৩৯টি ভোটের মধ্যে পক্ষে পড়েছে ৩৮২টি ভোট। অন্যদিকে, বিপক্ষে ভোট পড়েছে ২৩৪টি। ভোটদানে বিরত ছিলেন ২৩ জন আইনপ্রণেতা।

নতুন এই আইন অনুযায়ী কেউ যদি জার্মানিতে টানা পাঁচ বছর বসবাস করেন তাহলে তাকে নাগরিকত্ব দেয়া হবে। এর আগে, এই সময় ছিল আট বছর। বিশেষ বিশেষ ক্ষেত্রে, কেউ যদি তিন বছর জার্মানিতে বসবাস করেন; তাহলে তাকেও নাগরিকত্ব দেয়া হবে। আগে এই সুযোগ দেয়া হতো পাঁচ বছর পর।

এছাড়া জার্মানিতে জন্ম নেয়া কোনো শিশুর পিতামাতার মধ্যে যদি একজন জার্মানিতে পাঁচ বছর বসবাস করেন, তাহলে সে এমনিতেই নাগরিকত্ব পাবে। এতদিন এই সময় ছিল আট বছর।

এতদিন ধরে ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোর বাসিন্দাদেরকে দ্বৈত নাগরিকত্ব দিয়ে আসছিল জার্মানি। এবার সেই ধারাও শিথিল করা হয়েছে। পরিবর্তিত নিয়ম অনুযায়ী দশকের পর দশক ধরে জার্মানিতে বসবাস করছেন যেসব জার্মান বংশোদ্ভূত তুর্কি, তারাও ভোটার হতে পারবেন।

/এএস

Related Articles

Leave a Reply

Close
Close