দেশজুড়েপ্রধান শিরোনামস্বাস্থ্য

রক্তদানের জন্য সন্ধানীকে উৎসর্গ ফাউন্ডেশনের সম্মাননা

মনির হোসেন শিমুলঃ “মানবতার টানে, জীবনের প্রয়োজনে, ভ্রাতৃত্বের বন্ধনে মোরা এক হই” স্লোগানকে সামনে নিয়ে উৎসর্গ ফাউন্ডেশন আয়োজিত ‘স্বেচ্ছাসেবী মিলনমেলা, সংবর্ধনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান -২০১৯’ এ রক্তদান ক্যাটাগরিতে সম্মাননা পেয়েছে মেডিকেল ও ডেন্টাল শিক্ষার্থীদের দ্বারা পরিচালিত স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান সন্ধানী।

আজ (৬ সেপ্টেম্বর) সকাল ১০ ঘটিকায় শিশু একাডেমী মিলনায়তনে আয়োজিত এক জমকালো অনুষ্ঠানে সন্ধানীর পাশাপাশি মোট ১০টি ক্যাটাগরিতে ৯টি প্রতিষ্ঠান ও ১জন ব্যক্তিকে সম্মাননা জানায় উৎসর্গ ফাউন্ডেশন।

অন্যান্য ক্যাটাগরি ও সম্মাননা প্রাপ্তরা হচ্ছেন, নারী উদ্যোক্তা উন্নয়ন ক্যাটাগরিতে ‘নারীর কথা’; প্রতিবন্ধী উন্নয়নে ‘অদির’; শিল্প ও সাংস্কৃতিক উদ্ভাবনে ‘টুগেদার উই ক্যান’; ডিজিটাল উদ্ভাবনীতে ‘যত্ন’; তরুণ উদ্যোক্তা উন্নয়নে ‘ফিউচারাইজারস বাংলাদেশ’; সুবিধাবঞ্চিত শিশু উন্নয়নে ‘বিসিএফডি ফাউন্ডেশন’; নারী উন্নয়নে ‘ট্রাভেলেটস অব বাংলাদেশ’; এবং পল্লিস্বাস্থ্যে ‘সানজানা শিরিন’

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সমাজকল্যাণ মন্ত্রণালয়ের মন্ত্রী নুরুজ্জামান। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, প্রধানমন্ত্রীর ব্যক্তিগত সহকারী জাহাঙ্গীর আলম, লেখক ও কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ, ব্যারিস্টার সাইয়্যেদুল হক সুমন, বাংলাদেশ রাষ্ট্রীয় চিকিৎসা অনুষদের সচিভ ডাঃ জাহিদুর রহমান, উৎসর্গ ফাউন্ডেশনের প্রধান উপদেষ্টা স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী এ্যাড. শামসুল হক টুকু, উৎসর্গ ফাউন্ডেশনের উপদেষ্টা ডাঃ হাসানুর রহমান, উৎসর্গ ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক তানজিনা খান।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উৎসর্গ ফাউন্ডেশনের সভাপতি ইমরুল কায়েস।

সন্ধানী কেন্দ্রীয় পরিষদের পক্ষ কলামিস্ট জনাব সৈয়দ আবুল মকসুদ,সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ, সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী শামসুল হক টুকু ও উৎসর্গ ফাউন্ডেশনের সভাপতি ইমরুল কায়েসের হাত থেকে সম্মাননা গ্রহণ করেন কেন্দ্রীয় যুগ্ম সাধারন সম্পাদক-২ সুস্ময় রায়।

উল্লেখ্য, দীর্ঘ ৪৪ বছর ধরে দেশে স্বেচ্ছায় রক্তদানে উদ্ভোদ্ধকরণের কাজ করছে মেডিকেল ও ডেন্টাল শিক্ষার্থী পরিচালিত স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান ‘সন্ধানী’। মানবসেবার স্বীকৃতি হিসাবে পেয়েছে দেশের সর্বোচ্চ সম্মাননা ‘স্বাধীনতা পদক’, যুব সমাজকে মানব কল্যাণে সম্পৃক্ত করার অবদানের স্বীকৃতি হিসেবে এশিয়ার একমাত্র সংগঠন হিসাবে ‘কমনওয়েলথ ইয়ুথ সার্ভিস অ্যাওয়ার্ড”। ২রা নভেম্বর, ১৯৭৮ সালে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের ব্লাড ব্যাংকে সন্ধানী আয়োজন করে বাংলাদেশের প্রথম স্বেচ্ছায় রক্তদান অনুষ্ঠানের। যাকে স্বীকৃতি দিয়ে বাংলাদেশ সরকার ১৯৯৫ সালে ২ নভেম্বরকে ঘোষণা করে ‘জাতীয় স্বেচ্ছায় রক্তদান ও মরণোত্তর চক্ষুদান দিবস’ হিসাবে, যাতে স্বেচ্ছায় রক্তদান ও মরণোত্তর চক্ষুদানের সামাজিক আন্দোলনটি ছড়িয়ে যায় সাধারণ মানুষের কাছে।

#এমএস

Related Articles

Leave a Reply

Close
Close