দেশজুড়েপ্রধান শিরোনাম

স্ত্রী-কন্যা-শ্যালিকাসহ পাপুলের তথ্য চেয়ে দুদকের চিঠি

ঢাকা অর্থনীতি ডেস্কঃ অর্থপাচার ও মানবপাচার করে অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে কুয়েতে গ্রেপ্তার হওয়া লক্ষ্মীপুর-২ আসনের সংসদ সদস্য (এমপি) কাজী শহীদ ইসলাম পাপুল, তার স্ত্রী, মেয়ে ও শ্যালিকার ব্যক্তিগত বিভিন্ন নথিপত্র চেয়ে চিঠি দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

গতকাল মঙ্গলবার (৯ জুন) অনুসন্ধান কর্মকর্তা উপ-পরিচালক সালাহউদ্দিনের স্বাক্ষরিত পাঠানো ওই চিঠিতে পাপুল, তার স্ত্রী সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য সেলিনা ইসলাম, মেয়ে ওয়াফা ইসলাম ও সেলিনার বোন জেসমিনের জাতীয় পরিচয়পত্র, পাসপোর্ট, টিআইএন নম্বর, আয়কর রিটার্নসহ ব্যক্তিগত সব নথিপত্র তলব করা হয়েছে।

দুদক পরিচালক (জনসংযোগ) প্রণব কুমার ভট্টাচার্য্য বুধবার বলেন, পাপুল ও তার পরিবারের সদস্যদের কাছে বিভিন্ন নথিপত্র চেয়ে অনুসন্ধান কর্মকর্তা চিঠি দিয়েছেন বলে জেনেছি। এই বিষয়ে বিস্তারিত জেনে আপনাদের জানাবো।

দুর্নীতি দমন কমিশনের কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা যায়, পাপুল, তার স্ত্রী, মেয়ে ও শ্যালিকার যাবতীয় তথ্য চাওয়া হয়েছে চিঠিতে। সেই সঙ্গে তাদের পূর্ণাঙ্গ স্থায়ী, বর্তমান বা পরিবর্তিত ঠিকানা দিতে বলা হয়।

সূত্র জানায়, দুদক থেকে পাঠানো চিঠি পাপুলের গুলশানে আবাসিক ঠিকানা ও লক্ষ্মীপুরের স্থায়ী ঠিকানায় পাঠানো হয়েছে। চিঠিতে ১৫ কর্মদিবসের মধ্যে নথিপত্র পাঠানোর জন্য বলা হয়েছে। দুদকের পাঠানো চিঠি পাপুলের স্ত্রী গ্রহণ করেন বলে জানা গেছে।

কুয়েতি আদালতে তার প্রতিষ্ঠানের পাঁচ কর্মীর দেয়া সাক্ষ্য অনুসারে জানা যায়, ‘কুয়েত আসার জন্য তারা পাপুলকে তিন হাজার কুয়েতি দিনার করে দিয়েছেন। এ ছাড়া প্রতি বছর আকামা নবায়নের জন্য তারা পাপুলকে ৩০০ দিনার প্রদান করেন।

চলতি বছরের ফেব্রুয়ারি মাসে কাজী শহীদ ইসলাম পাপুলের বিরুদ্ধে অর্থ পাচার, হুন্ডি ব্যবসা ও মানবপাচারসহ বিভিন্ন অভিযোগ অনুসন্ধান শুরু করে দুদক। আর গত ৬ জুন কুয়েতের মুশরেফ আবাসিক এলাকা থেকে তাকে গ্রেপ্তার করে দেশটির অপরাধ তদন্ত বিভাগ।

সম্প্রতি কুয়েতের বিভিন্ন গণমাধ্যম মানব ও অর্থ পাচারসহ বিভিন্ন জালিয়াতিতে জড়িত থাকার অভিযোগ এমন কয়েকশ ব্যক্তির তালিকা করেছে কুয়েত সরকার। সেই তালিকা ধরেই বিতর্কিত শতাধিক ব্যক্তিকে গ্রেপ্তার করে দেশটির গোয়েন্দা বিভাগ। সেই অভিযানেই গ্রেপ্তার হন এমপি পাপুল।

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close