করোনাকৃষিশিল্প-বানিজ্য

হাওরে ৯০ ভাগ ও সারাদেশে ২৫ ভাগ ধানকাটা শেষ: কৃষিমন্ত্রী

ঢাকা অর্থনীতি ডেস্কঃ কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক বলেছেন, হাওরের ৯০ ভাগ ও সারাদেশের ২৫ ভাগ বোরো ধান কাটা শেষ হয়েছে। হাওরের অবশিষ্ট ১০ ভাগ ধান এ সপ্তাহের মধ্যেই কাটা শেষ হবে। এছাড়া জুনের মধ্যে সারাদেশে শতভাগ বোরো ধান কাটা শেষ বলেও তিনি আশা প্রকাশ করেন।

মঙ্গলবার (৫ মে) কৃষি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষ থেকে হাওরসহ সারাদেশের বোরো ধান কর্তন অগ্রগতি এবং করোনা উদ্ভূত পরিস্থিতিতে কৃষির চ্যালেঞ্জ মোকাবিলায় কৃষি মন্ত্রণালয়ের গৃহীত পদক্ষেপ বিষয়ে সাংবাদিকদের সঙ্গে অনলাইনে মতবিনিময়কালে তিনি এ কথা বলেন।

কৃষিমন্ত্রী জানান, হাওরভুক্ত সাত জেলায় (কিশোরগঞ্জ, নেত্রকোনা, সুনামগঞ্জ, মৌলভীবাজার, হবিগঞ্জ, সিলেট, ব্রাহ্মণবাড়িয়া) এ বছর বোরোর আবাদ হয় ৪ লাখ ৪৫ হাজার ৩৯৯ হেক্টর জমিতে। এর মধ্যে গতকাল পর্যন্ত মোট বোর ধান কাটা হয়েছে ৪ লাখ ৯৬৪ হেক্টর জমির। যা হাওরভুক্ত মোট আবাদের শতকরা ৯০ দশমিক শূন্য ২ ভাগ।

ড. আবদুর রাজ্জাক জানান, হাওরাঞ্চলে (হাওর ও নন হাওর মিলে) মোট বোরো আবাদের পরিমাণ ছিল ৯ লাখ ৩৬ হাজার ৩২০ হেক্টর জমিতে। এর মধ্যে এ পর্যন্ত ৬ লাখ ১১ হাজার ৮১৩ হেক্টর জমির ধানকাটা শেষ হয়েছে। যা হাওরের জেলাগুলোর মোট আবাদের শতকরা ৬৫ দশমিক ৩৪ ভাগ। অন্যদিকে, সারাদেশে ৪৭ লাখ ৫৪ হাজার ৪৪৭ হেক্টর জমিতে বোরোর আবাদ হয়। এর মধ্যে কাটা হয়েছে ১১ লাখ ৮৮ হাজার ৬১১ হেক্টর জমির ধান, যা মোট আবাদের শতকরা ২৫ ভাগ।

অনলাইন ব্রিফিংয়ে কৃষি সচিব মো. নাসিরুজ্জামান, অতিরিক্ত সচিব (প্রশাসন) মো. আরিফুর রহমান অপু, অতিরিক্ত সচিব (গবেষণা) কমলারঞ্জন দাশ, অতিরিক্ত সচিব (সম্প্রসারণ) মো. হাসানুজ্জামান কল্লোল এবং কৃষি বিপণন অধিদফতরের মহাপরিচালক মোহাম্মদ ইউসুফ প্রমুখ সংযুক্ত ছিলেন।

/আরএম

Related Articles

Leave a Reply

Close
Close